পরিক্ষায় প্রশ্ন ফাঁসের কার্যকর নিয়ন্ত্রণের দাবিতে রাঙ্গামাটিতে মানববন্ধন

রাঙ্গামাটি, প্রতিনিধি:

রাঙ্গামাটিতে শিক্ষা খাতে সুশাসন ও মেধাভিত্তিক বাংলাদেশ চাই পরিক্ষায় প্রশ্ন ফাঁসের কার্যকর নিয়ন্ত্রণ এই শ্লোগানকে সামনে রেখে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সোমবার (০৯এপ্রিল) সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় মানববন্ধনে সচেতন নাগরিক কমিটির সভাপতি অমলেন্দু হাওলাদার, সহ-সভাপতি মুজিবুল হক, ইয়েস এর সদস্য অস্তর সেন শুভসহ রাঙ্গামাটির বিভিন্ন উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রশ্ন ফাঁস রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকার ও অভিভাবকের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন এবং প্রশ্ন ফাঁস রোধে সরকারের সহায়ক হিসেবে অবদান রাখার লক্ষ্যে সনাক-টিআইবি লিখিত সুপারিশ করছে।

তারা প্রশ্ন ফাঁস রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকার ও অভিবাবকের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন এবং প্রশ্ন ফাঁস রোধে সরকারের সহায়ক হিসেবে অবদান রাখার লক্ষ্যে সনাক-টিআইবি বিভিন্ন সুপারিশ করে।

পাবলিক পরিক্ষাসমূহ (অপরাধ) (সংশোধন) আইন, ১৯৯২’ এর ৪ ধারা পুনরায় সংশোধন করে শাস্তির মাত্রা পূর্বের ন্যায় সর্বোচ্চ ১০ বছরের কারাদন্ডের বিধান প্রণয়ন এবং নির্দিষ্ট ধারা অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তির যথাযথ প্রয়োগ নিশ্চিত করা।

কোচিং সেন্টার নিষিদ্ধকরণে সরকারের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বানিজ্য বন্ধ নীতিমালা – ২০১২ এর অস্পষ্টতা দুর করা এবং কোচিং বানিজ্য বন্ধে শিক্ষা প্রতিষ্ঠানে সংশ্লিষ্টদের বিভিন্ন প্রণোদনাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধিকরা প্রশ্ন ফাঁস রোধে ও সৃজসশীল পদ্ধতির উদ্দেশ্য বাস্তাবয়নে গাইড বইয়ের আদলে প্রকাশিত সহায়ক গ্রন্থাবলী বন্ধে প্রচলিত আইনের প্রয়োগ নিশ্চিত করা।

তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধে তদারকি বাড়ানো ও প্রচলিত আইনের অধীনে শাস্তি নিশ্চিত করা।

ধাপ কমিয়ে প্রশ্ন প্রণয়ন, ছাপানো ও বিতরণের কাজটি পরিক্ষামূলকভাবে ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা এবং পরবর্তীতে সে অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। প্রয়োজনে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করা।

প্রশ্ন ফাঁস নিয়ে গঠিত যেকোনো তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ এবং সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

শিক্ষ ও পরিক্ষা পদ্ধতি এবং ব্যবস্থাপনাগত যেকোনো পরিবর্তনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে পর্যাপ্ত সময় দেওয়া এবং যথাযথ প্রশিক্ষণ প্রদান করা।

প্রশ্ন ফাঁস রোধে বহুনির্বাচনী প্রশ্নব্যবস্থা ক্রমান্বয়ে তুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করা। পাবলিক পরিক্ষায় প্রতিটি বিষয়ে প্রশ্নপত্রের একাধিক সেট রাখা।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন