’পরিকল্পিতভাবে জীবনধারণ করলে কোন পরিবার অসুখী হতে পারে না’

CHAKARIA PIC (M.P ELIAS) 13-1-17
চকরিয়া প্রতিনিধি :
চকরিয়া-পেকুয়া আসনের এমপি হাজি মোহাম্মদ ইলিয়াছ বলেছেন, সদিচ্ছার অভাবে বেশির ভাগ পরিবার সারাবছর অভাব-অনটনে থাকে। কিন্তু পরিকল্পিতভাবে জীবনধারণ করলে কোন পরিবার অসুখী হতে পারে না। ইচ্ছা করলে দৈনন্দিন জীবনের সাথে আপনি ঘরে বসেই আয় করতে পারবেন বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা পতিত জায়গা রকমারি সবজি ও অন্য কোন উচ্চ ফলনশীল ফলের চারা রোপনের মাধ্যমে। তিনি শুক্রবার সকালে চকরিয়া পৌরসভার কাহারিয়াঘোনাস্থ বাসভবনে ভিয়েতনাম থেকে আমদানিকৃত উচ্চ ফলনশীল ওপি (খাটু জাতের) নারিকেল চারা রোপণ শেষে সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরেন।

এমপি ইলিয়াছ আরো বলেন, ওপি জাতের একটি নারিকেল চারা রোপণ করে বছরে একটি পরিবার ঘরে বসেই ১৫ হাজার টাকা আয় করতে পারবে। এ ধরনের আরো অনেক রকমের ফসল আছে যা বাড়িভিটায় রোপণের মাধ্যমে পরিবারের অভাব অনটন দূর করতে পারবেন যে কেউ। তিনি পরিবারের সক্ষমতা বাড়ানোর জন্য সকলকে বাড়ির আঙ্গিনায় একটি করে নারিকেল চারা রোপণের আহবান জানান।

ওপি জাতের নারিকেল চারা রোপণকালে এমপি ইলিয়াছের সাথে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দিন, আজিজনগর হর্টি কালচারের উপ-সহকারী উদ্যান কর্মকর্তা মো. সালাহউদ্দিন, এমপির ভাই আবদুশ শুক্কুর ও ব্যক্তিগত সহকারী মোহাম্মদ নাজিম উদ্দিন প্রমুখ।

আজিজনগর হর্টি কালচারের উপ-সহকারি উদ্যান কর্মকর্তা মো. সালাহউদ্দিন বলেন, ভিয়েতনামী ওপি (খাটু জাতের) একটি নারিকেল চারা বছরে তিনবার ফুল দেয়। ফলন দেয় বছরে অন্তত তিন শতটি। রোপণের আড়াই থেকে তিনবছরের মধ্যে ফলন পাওয়া যায়। গাছে উঠে ফলন কাটতে হয় না। যে কেউ উঁকি মেরে হাত দিয়ে ফল কেটে নিতে পারেন। তিনি আরও বলেন,  উচ্চ ফলনশীল ওপি জাতের নারিকেল চারটি রোপণের জন্য কক্সবাজার ও পার্বত্য বান্দরবান অঞ্চলের মাটি এবং আবহাওয়া বেশ ভালো উপযোগী। ইতোমধ্যে বান্দরবান জেলার বিভিন্ন অঞ্চলে বিনামূল্যে এসব চারা বিতরণ করা হয়েছে। তবে যে কেউ ইচ্ছা করলে সরকারি মূল্যে নারিকেল চারাটি রোপণের জন্য কিনতে পারবেন। তবে তা হবে মজুদ থাকা পর্যন্ত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন