নিলামে উঠছে ‘বেনজির ভুট্টোর জড়োয়া সেট’

benjir

আন্তর্জাতিক ডেস্ক:
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর বলে কথিত একটি জড়োয়া সেট নিলামে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সুইজারল্যান্ড কর্তৃপক্ষ। বৈধ উত্তরাধিকার হিসেবে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি বা অন্য কোনো উত্তরাধিকার জড়োয়া অলংকারের জন্য দাবি না জানালে এটি নিলামে তোলা হবে বলে জানান হয়েছে।

জেনেভার সরকারি কৌশলী এ বিষয়ে পাকিস্তান সরকারকে পরিষ্কার দিক নির্দেশনা দিয়েছে। এতে বলা হয়েছে, জড়োয়া সেটের বৈধ উত্তরাধিকারদের নাম গেজেটে প্রকাশ করতে হবে। এ বিষয়ে সুইস কর্তৃপক্ষকে অবহিত করতে হবে না হলে এটি নিলামে তোলা হবে।

জারদারির ঘুষ গ্রহণের বিষয়ে তদন্ত চালানর সময় গতবছর সুইস কর্তৃপক্ষ এই জড়োয়া সেট জব্দ করে। এতে, একটি নেকলেস, ব্রেসলেট, একজোড়া কানফুল এবং একটি আংটি রয়েছে। পাকিস্তান সরকারের দাবি মোতাবেক কেনার সময় এ সেটের দাম পড়েছিল এক লাখ ১৭ হাজার পাউন্ড স্টার্লিং।

বেনজির সরকারের দ্বিতীয় দফা ক্ষমতায় আসার পর এক কোটি ৩৫ লাখ ডলার ঘুষের অংশ হিসেবে এ সেটটি দেয়া হয়েছিল। সুইস কোম্পানি এজিএস-এস এবং কন্টেকয়ান ইন্সপেকশন এসএ ১৯৯৪ সালের ২৯ সেপ্টেম্বর এটি প্রদান করেছিল। এটি লন্ডন ভিত্তিক জুয়েলার্স চ্যাটিলা থেকে কেনা হয়েছিল।

এদিকে, জারদারি এর আগে প্রকাশ্য বলেছেন, জড়োয়া সেট তার বা বেনজিরের নয় এবং এ বিষয়ে তার কিছুই করার নেই।-আইআরআইবি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন