নাইক্ষ্যংছড়ি সীমান্তে  ৯ হাজার ৩৫০ শিশুকে দেওয়া হবে বিশেষ টিকা

66

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

প্রতিবেশী দেশ মিয়ানমারের আরাকান প্রদেশ থেকে বিতাড়িত রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের কারণে সীমান্তের তিন উপজেলায় বিশেষ এসআইএ ক্যাম্পেইন শুরু করেছে কর্তৃপক্ষ। ১১ ডিসেম্বর থেকে এ ক্যাম্পেইন শুরু হয়েছে। সীমান্তের নাইক্ষ্যংছড়ি, উখিয়া ও টেকনাফ উজেলায় জরুরী ভিত্তিতে শিশুদের এ ভ্যাকসিন দেওয়া হবে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

এর আগে চলতি বছরের শুরুতে মিয়ানমারের আরাকান প্রদেশের মংডুতে পোলিও রোগীর সন্ধান পাওয়ায় এ তিন উপজেলায় রেড এলার্ট জারী করে বিশেষ ক্যাম্পেইন চালানো হয়। সম্প্রতি মিয়ানামারের নির্যাতিত রোহিঙ্গারা গোপনে বাংলাদেশে পাড়ি দেওয়ায় স্বাস্থ্য বিভাগ হাম ও পোলিও প্রতিরোধে এ ক্যাম্পেইন চালু করেছে।

নাইক্ষ্যংছড়ি থানা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের মাধ্যমে যাতে শিশুদের মাঝে রোগ ছড়িয়ে না পড়ে সে লক্ষ্যে ঝুকিমুক্ত করতে উপজেলার চার ইউনিয়নে বিশেষ ক্যাম্পেন শুরু হয়েছে। ৯ হাজার ৩৫০ জন শিশুকে হামের এ টিকা দেওয়ার টার্গেট নিয়ে প্রতিদিন স্বাস্থ্য বিভাগের কর্মীরা দূর্গম এলাকায় কাজ করে যাচ্ছে বলে জানান নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক পল্লব বড়ুয়া।

উল্লেখ্য, অতীতে বাংলাদেশে পোলিও রোগের প্রাদুর্ভাব থাকলেও, জাতীয়ভাবে টিকা কর্মসূচির মাধ্যমে তা একেবারেই কমিয়ে আনা হয়। ২০০৭ সাল থেকে কোনও পোলিও রোগীর সন্ধান পাওয়া যায় নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন