নাইক্ষ্যংছড়িতে স্বাক্ষরতা দিবস পালিত

বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে “স্বাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি” এ শ্লোগানে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহণে র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা টাউন হলে মিলিত হয়।

সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম সরওয়ার কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত স্বাক্ষরতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. কামাল উদ্দিন। এছাড়া অনুষ্ঠানে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু আহম্মেদ, উপজেলা আওয়ামী লীগের সদস্য সচিব মো. ইমরান সহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৬৬ সাল থেকে ইউনেস্কো ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস হিসেবে পালন করে আসছে। এ দিবসটি পালনের মাধ্যমে সারা বিশ্বের মানুষকে তারা বলতে চায়, স্বাক্ষরতা একটি মানবীয় অধিকার এবং সবস্তরের শিক্ষার ভিত্তি। প্রতি বছর একটি বিশেষ প্রতিপাদ্যকে সামনে রেখে সে বছর স্বাক্ষরতা দিবস পালন করা হয়।

বক্তারা আরো বলেন, স্বাক্ষরতার মাধ্যমে অর্থনৈতিক মুক্তিই নয়, বরং সামাজিক, সাংস্কৃতিক ও মানসিক মুক্তি আনয়নের মাধ্যমে প্রাত্যহিক জীবনে শান্তি প্রতিষ্ঠা সম্ভব। কেননা স্বাক্ষরতা শান্তি স্থাপনে অবদান রাখে এবং মানুষের ব্যক্তিগত স্বাধীনতা অর্জনে সহায়তা করে। শুধু তাই নয়, বিশ্ব সম্পর্কে ভালো ধারণা অর্জনেও স্বাক্ষরতা কাজ করে।

এদিকে উপজেলার বাইশারী ইউনিয়নেও বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে শুক্রবার সকাল ১১টায় বিদ্যালয় কম্পাউন্ড থেকে স্বাক্ষরতা দিবস উপলক্ষ্যে র‌্যালি বের করা হয়। র‌্যালিতে শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার লোকজন অংশ গ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন