ধর্মীয় অনুভূতিতে আঘাতের প্রতিবাদে ঢাবি বৌদ্ধ ছাত্র সংসদের মানবন্ধন

18137005_705312893004645_942404456_n

প্রেস বিজ্ঞপ্তি : দৈনিক জনকন্ঠ পত্রিকায় গৌতম বুদ্ধকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করে দেশের আপামর শান্তিপ্রিয় বৌদ্ধ ধর্মাবলম্বীর ধর্মীয় অনুভূতিতে আঘাত প্রদানের প্রতিবাদে মানবন্ধন বুধবার ২৬ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদ এর উদ্যোগে এক প্রতিবাদ সমাবেশ হয়েছে। সমাবেশ থেকে অভিযোগ করে বলা হয়েছে, গত ২৪ এপ্রিল বৌদ্ধ ধর্মের প্রচারক মহাকারুনিক গৌতম বুদ্ধ এবং দেশের বৌদ্ধ সমাজকে জড়িয়ে ”দৈনিক জনকন্ঠ” পত্রিকায় ফিরোজ মান্না’র করা রিপোর্টটি ছিল ভিত্তিহীন, সাম্প্রদায়িক ও ধর্মীয় উস্কানিমূলক সংবাদ।

পাহাড়ী ছাত্র পরিষদের পক্ষ থেকে বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদের সভাপতি শোভন বড়ুয়ার সভাপতিত্বে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় পালি এন্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের প্রকট চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি এন্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, প্রভাষক উচিন লয়েন রাখাইন, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক সুলভ চাকমা, পিজি হাসপাতালের চিকিৎসক স্নেহাশীষ বড়ুয়া, বৌদ্ধ ছাত্র সংসদের অরুপ বড়ুয়া, ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ভিক্ষু সুনন্দাপ্রিয় প্রমুখ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে অধ্যাপক সুকোমল বড়ুয়া বলেন, “আমরা এদেশের শান্তিকামী বৌদ্ধ সমাজ অহিংসায় বিশ্বাস করি। দৈনিক জনকন্ঠে প্রকাশিত ফিরোজ মান্নার পরিবেশন করা সংবাদটি ভিত্তিহীন, বানোয়াট এবং সাম্প্রদায়িক উস্কানিমূলক। এই সংবাদ দেশের আপামর বৌদ্ধ সমাজের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে।”

প্রভাষক উচিন লয়েন বলেন, “দেশের বৌদ্ধ সমাজকে জড়িয়ে এধরনের উস্কানিমূলক সংবাদ একটি জাতীয় দৈনিকে প্রকাশিত হবে তা আমরা কখনোই মেনে নিতে পারি না।”

পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় তথ্য প্রচার সম্পাদক সুলভ চাকমা মানবন্ধনে সংহতি জানিয়ে বলেন, ‘প্রকাশিত সংবাদটির প্যারাতে প্যারাতে দেশের বৌদ্ধ সমাজকে জড়িয়ে ভিত্তিহীন অপপ্রচার চালানো হয়েছে।

বক্তারা দেশের বৌদ্ধ সমাজের পক্ষ হয়ে মানবন্ধন থেকে গৌতম বুদ্ধ ও দেশের বৌদ্ধ সমাজকে জড়িয়ে জনকন্ঠ পত্রিকায় প্রকাশিত ভিত্তিহীন ও ধর্মীয় অবমাননামূলক সংবাদ অনতিবিলম্বে প্রত্যাহার করে দোষীদের যথাযথ শাস্তি প্রদান, ধর্মীয় অবমাননামূলক সংবাদ পরিবেশনের জন্য দায়ী ”দৈনিক জনকন্ঠ” পত্রিকার সম্পাদককে দেশের বৌদ্ধসমাজ তথা দেশবাসীর নিকট নিঃশর্ত ক্ষমা চাওয়া এবং দেশের বৌদ্ধ স্থাপনা ও বৌদ্ধ ধর্মীয় গুরুদের নিরাপত্তা বিধান করে ধর্মীয় আচার-অনুষ্ঠানের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন