দেশে শিক্ষার হার বৃদ্ধি পেলেও শিক্ষার কোয়ালিটি বৃদ্ধি পায়নি: বীর বাহাদুর এমপি

bandarban-mp-pic-22-9

নিজস্ব প্রতিবেদক:

কোয়ান্টিটি নয়, কোয়ালিটিই বাড়াতে শিক্ষকদের প্রতি অনুরোধ জানিয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, দেশে শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। দেশে এ প্লাস, গোল্ডেন প্লাস ছেয়ে গেছে, কিন্তু শিক্ষার কোয়ালিটি বৃদ্ধি পায়নি। তাই শিক্ষকদের সুশিক্ষা দিয়ে  কোয়ালিটি বৃদ্ধি করার আহ্বান জানান তিনি। বৃহস্পতিবার উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিট অফিসের সম্মেলন কক্ষে ২০১৫-১৬ অর্থবছরের শিক্ষাবৃত্তির অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিভাকে কাজে লাগাতে পারলে শিক্ষিত জাতি বোঝা নয়, সম্পদে পরিণত হবে। দেশকে মেধা শুন্য করতে স্বাধীনতা বিরোধী গোষ্ঠি মেধাবী শিক্ষার্থীদের সন্ত্রাসের পথে ঠেলে দিলে দিয়ে মেধাহীন করার অপচেষ্টা করা হয়েছিল। বর্তমান সরকার ক্ষমতা আসার পর সন্ত্রাস নিমল করে শিক্ষার্থীদের মেধাবী করার পথ সুগম করে দিয়েছে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান তরণ কান্তি ঘোষের সভাপতিত্বে শিক্ষাবৃত্তির অর্থ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লা, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, মহিলা কলেজের অধ্যক্ষ দিলীপ বড়ুয়া, সরকারি কলেজের উপাধ্যক্ষ আবু তাহের ভূঁইয়া এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবদুল আজিজ উপস্থিত ছিলেন।

পার্বত্য প্রতিমন্ত্রী বলেন, আগামী অর্থ বছর থেকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে মেধাবী, অসচ্ছল ও অনগ্রসর কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির অর্থের পরিমাণ ৪০ শতাংশ বাড়িয়ে কোটি টাকায় উন্নীত করা হবে।

জানা গেছে, চলতি বছর পার্বত্য তিন জেলায় ১ হাজার ২৮১জন শিক্ষার্থীর মাঝে ৫৭ লাখ ৩৯ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন