দীঘিনালা বিএনপিতে সক্রিয় হচ্ছে সমীরণ গ্রুপ

‘যারা আওয়ামী লীগ কিংবা সমীরণ গ্রুপে যোগ দিচ্ছে তারা কেউ বহিস্কৃত, কেউ নিষ্ক্রিয়, কেউবা নির্দলীয়’

Al amin (news) Dighinaia

মো. আল আমিনঃ

খাগড়াছড়ির দীঘিনালায় বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সমীরণ দেওয়ানের গ্রুপ সক্রিয় হচ্ছেন ধীরে ধীরে। জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুইয়া পন্থী বিএনপি নেতাকর্মীরা ছুটছেন সমীরণ গ্রুপ ও আওয়ামী লীগে। চলছে একের পর এক যোগদান অনুষ্ঠান।

একসময় ওয়াদুদপন্থী নেতাকর্মীরা দীঘিনালায় বিএনপি’র রাজনীতি নিয়ন্ত্রণ করলেও বর্তমানে তারা অনেকটাই কোণঠাসা বলে মনে করছেন স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকরা। গত ১৩ জুন (শুক্রবার) বিকালে ওয়াদুদ পন্থী বিএনপি’র দূর্গ ভেঙ্গে সভা করে সমীরণপন্থী বিএনপি নেতাকর্মীরা। বোয়ালখালী আবাসিক হোটেল শাহজাহানে অনুষ্ঠিত সভায় ওয়াদুদ পন্থী উপজেলা বিএনপি’রসহ দপ্তর সম্পাদক মিলন ফরাজীকে আহ্বাবায়ক ও সাংগঠনিক সম্পাদক এন ইসলাম বাচাকে যুগ্ন আহবায়ক করে সমীরণপন্থী উপজেলা বিএনপি’র ৭১ সদস্য আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

এতে সভাপতিত্ব করেন, উপজেলা বিএনপি’র সাবেক সহসভাপতি সোনা মিয়া চেয়ারম্যান। এই সময় উপস্থিত ছিলেন, মোঃ শামসুল হক, মাসুম ফরাজী, আঃ মান্নান, ফজর আলী, ছগির ফরাজী, মানিক চাকমা, ডা: আবু বক্কর সিদ্দিক, মাহাবুব আলম প্রমুখ। মূল কারণ; গত উপজেলা পরিষদ নির্বাচনের পর থেকে বিএনপি কিংবা সহযোগী সংগঠনের কোনো নেতাকর্মীকে রাজনৈতিক মাঠে দেখা যায়নি। পালিত হয়নি কেন্দ্র ঘোষিত সরকার বিরোধী কোনো কর্মসূচী।

শুধু তাই নয় গত ৩ জুন ওয়াদুদ ভূইয়াসহ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে পুরো জেলায় সকাল সন্ধ্যা সড়ক অবরোধ ঘোষনা করা হলেও অবরোধ সফল করতে উপজেলার কোথাও ওয়াদুদ পন্থী কোনো নেতাকর্মীকে দেখা যায়নি। দুইদুই বার আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর সরকার বিরোধী আন্দোলন পালনের ক্ষেত্রে জেলার অন্যান্য উপজেলার তুলনায় দীঘিনালা বিএনপি ছিল সবার শীর্ষে। জেলা সদরে ওয়াদুদ গ্রুপ ও সমীরণ গ্রুপ নামে বিএনপি দু’ভাগে বিভক্ত হলেও দীঘিনালায় সমীরণ গ্রুপের ছিল না তেমন কোনো অবস্থান।

গত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে যোগ্য প্রার্থীকে মনোয়ন না দিয়ে বিতর্কিত ব্যক্তিদের মনোয়ন দেয়ায় ওয়াদুদপন্থী বিএনপি’র দূর্গতে বেজে উঠে ভাংগনের সুর। কাঙ্ক্ষিত প্রার্থী মনোনীত না হওয়ায় ওয়াদুদপন্থী বিএনপি ও সহযোগী সংগঠনের বেশীরভাগ নেতাকর্মী অবস্থান নিয়েছিল আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পক্ষে। যোগ্য প্রার্থীকে মনোয়ন না দেয়ায় বিএনপি মনোনীত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীরা জামানত হারিছেন বলে দাবী করেছেন সমীরণ গ্রুপে যোগদানকারী বিএনপি নেতারা।

নির্বাচনে ওয়াদুদ মনোনীত প্রার্থীদের ভরাডুবি এবং প্রার্থীর পক্ষে যেসব নেতাকর্মী কাজ করেনি তাদেরকে নানাভাবে হুমকি ধামকি দেয়ার কারনে দল ছাড়ার সিদ্ধান্ত নেয় ওয়াদুদ পন্থী বিএনপি ও সহযোগী সংগঠনের অশংখ্য নেতাকর্মী। এই সুযোগে দীঘিনালায় দল ভারি করার কৌশল নিয়ে মাঠে নেমেছে আওয়ামী লীগ ও সমীরণ পন্থী বিএনপি নেতারা। চলছে একের পর এক যোগদান অনুষ্ঠান।

দীঘিনালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজি মোঃ কাশেম জানান, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও উন্নয়নের প্রতি আকৃষ্ট হয়ে এ পর্যন্ত সহস্্রাধিক বিএনপি নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দিয়েছেন। আরও অনেকেই যোগ দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে বলে জানান তিনি।

অপরদিকে উপজেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক এন ইসলাম বাচা ও সহকারী দপ্তর সম্পাদক মিলন ফরাজির নেতৃত্বে ওয়াদুদ পন্থী তিন শতাধিক নেতাকর্মী সমীরণ গ্রুপে যোগ দিয়েছেন বলে সমীরণপন্থী বিএনপি নেতারা জানিয়েছেন। সমীরণ গ্রুপের দায়িত্ব গ্রহনের পর মিলন ফরাজী স্থানীয় সাংবাদিকদের জানান, নবম জাতীয় সংসদ নির্বাচনে ম্যাডাম খালেদা জিয়া খাগড়াছড়ি সংসদীয় আসনে সমীরণ দেওয়ানকে বিএনপি প্রার্থী হিসাবে মনোনয়ন দিয়েছিলেন। তখন ওয়াদুদ ভূইয়ার অনুসারীরা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার প্রার্থীর বিরোধিতা করে আনারস প্রতীক নিয়ে বিদ্রোহী প্রার্থীর পক্ষে অবস্থান নিয়েছিলেন। স্বার্থের প্রয়োজনে তারা কখনো ধানের শীষ, কখনো আনারস। তাই ধানের শীষকে রক্ষা করার জন্য দলবল নিয়ে আমরা সমীরণ গ্রুপে যোগ দিয়েছি। আরও অনেক নেতাকর্মী যোগদানের জন্য প্রস্তুতি নিচ্ছে বলেও জানান তিনি।

এবিষয়ে জানতে চাইলে ওয়াদুদ পন্থী উপজেলা বিএনপি’র সভাপতি মোসলেম উদ্দীন জানান, যারা আওয়ামী লীগ কিংবা সমীরণ গ্রুপে যোগ দিচ্ছে তারা কেউ বহিস্কৃত, কেউ নিষ্ক্রিয়, কেউবা নির্দলীয়। আমাদের সক্রিয় কোনো নেতাকর্মী আওয়ামী লীগ কিংবা সমীরণ গ্রুপে যাওয়ার প্রশ্নই আসেনা। ওয়াদুদ ভূইয়াকে খাগড়াছড়ি বিএনপি’র অভিভাবক দাবী করে তিনি জানান, ওয়াদুদ ভূইয়াকে ঘিরে খাগড়াছড়িতে বিএনপি’র যে জোয়ার সৃষ্টি হয়েছিল তা এখনো অটুট রয়েছে। দু’একজন নেতাকর্মী এদিক ওদিক চলে গেলেও ওয়াদুদ ভূইয়ার কিছুই হবে না। বিএনপি ওয়াদুদ ভূইয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ ছিল ঐক্যবদ্ধ আছে এবং ঐক্যবদ্ধ থাকবে দাবী করে তিনি আরও জানান, এন ইসলাম বাচাকে দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগে দল থেকে বহিস্কার করা হয়েছে ।

এ সংক্রান্ত আরেকটি নিউজ:

দিঘীনালায় বিএনপি ত্যাগের হিড়িক: একমাসে ৫ দফায় হাজার খানেক নেতাকর্মীর আওয়ামী লীগে যোগদান

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন