জাতিসংঘ সাধারণ পরিষদে মিয়ানমারবিরোধী রেজ্যুলেশন আনা হবে আজ

পার্বত্যনিউজ ডেস্ক:

রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক চাপের অংশ হিসাবে জাতিসংঘ সাধারণ পরিষদে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে একটি রেজ্যুলেশন আনা হচ্ছে। এই প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘আমরা অনেকদিন ধরে এ বিষয়টি নিয়ে কাজ করছি এবং আশা করছি আজকে (মঙ্গলবার) এ প্রস্তাবটি উত্থাপিত হবে।’

অর্গানাইজেশন ফর ইসলামিক কো-অপারেশন (ওআইসি) সাধারণ পরিষদের থার্ড কমিটি এ রেজ্যুলেশনটি আনছে। কিন্তু বাংলাদেশ এর পিছনে একটি বড় ভূমিকা রেখেছে, বলেও জানান ওই কর্মকর্তা। তবে রেজ্যুলেশনে কি থাকছে জানতে চাইলে তিনি বিস্তারিত কিছু বলেননি।

এর আগে, জাতিসংঘ সাধারণ পরিষদ বা জেনেভাতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে মিয়ানমারের বিরুদ্ধে যেকোনও রেজ্যুলেশনে সবসময় বাংলাদেশ মিয়ানমারকে সমর্থন করেছে। কিন্তু রোহিঙ্গা সমস্যার কারণে এখন বাংলাদেশ তাদের বিরুদ্ধে রেজ্যুলেশন আনার জন্য সর্ব্বোচ্চ কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে।

এদিকে, নিরাপত্তা পরিষদে অপর একটি রেজ্যুলেশন আনার জন্য চেষ্টা করছে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ও অক্টোবর মাসের জন্য চেয়ারম্যান ফ্রান্স ও অপর স্থায়ী সদস্য ব্রিটেন।

আরেকটি কূটনৈতিক সূত্র জানায়, ফ্রান্সের মেয়াদ মঙ্গলবার শেষ হওয়ার আগে তারা চেষ্টা করছে মিয়ানমারকে নিন্দা জানানো এই রেজ্যুলেশনটি উত্থাপন করে পাশ করাতে। কিন্তু চীনের বিরোধিতার কারণে এটি সম্ভব হবে না, বলে মনে করছে সূত্রটি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক বলেন, ‘নিউ ইয়র্ক সময় সোমবার জাতিসংঘে বাংলাদেশের কর্মকর্তারা চীনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। কিন্তু বেইজিংয়ের অবস্থানের তেমন কোনও পরিবর্তন হয়নি তাতে।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেকজন কর্মকর্তা বলেন, ‘ইউরোপিয় ইউনিয়ন থেকে মানবাধিকার সহায়তাবিষয়ক মন্ত্রী ক্রিস্টোস স্টাইলিয়ানিডেস সোমবার রাতে ঢাকা পৌঁছেছেন। তিনি মঙ্গলবার কক্সবাজার পরিদর্শন করবেন এবং বুধবার পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলির সঙ্গে বৈঠক করবেন।’

ওই কর্মকর্তা বলেন, ‘গত কয়েক বছরের মধ্যে এই প্রথমবারের মতো ইউরোপিয়ান ইউনিয়ন থেকে মন্ত্রী পর্যায়ের কোনও কর্মকর্তা বাংলাদেশ সফর করছেন। ইউরোপিয়ান ইউনিয়ন রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে এবং সম্প্রতি তারা মিয়ানমারের জেনারেলদের কোনও আমন্ত্রণ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

অন্যদিকে, রোহিঙ্গা ইস্যুকে আরও জোরদার করার জন্য মঙ্গলবার পররাষ্ট্রসচিব এম শহীদুল হক যুক্তরাজ্যে যাচ্ছেন। সেখানে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি কলেজে রোহিঙ্গা ইস্যুতে একটি বক্তৃতা দেবেন আগামী বৃহস্পতিবার। আশা করা হচ্ছে যুক্তরাজ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গেও তার বৈঠক হবে।

এছাড়া, আগামী বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র থেকে স্টেট ডিপার্টমেন্টের জনসংখ্যা, উদ্বাস্তু ও অভিবাসন বিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিট্যান্ট সেক্রেটারি সাইমন হেনশো ঢাকা সফর করবেন। তিনি মিয়ানমার থেকে ঢাকায় আসবেন বলে জানিয়েছে বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাস।

উল্লেখ, গত ২৫ আগস্ট থেকে শত শত বছর ধরে রাখাইনে বসবাসকারী নিরীহ রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নতুন করে হামলা ও নির্যাতন শুরু করে। এখন পর্যন্ত ছয় লাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

সূত্র: বাংলা ট্রিবিউন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন