জঙ্গলাকীর্ণ আলীকদম-থানচি সড়ক: বাড়ছে দুর্ঘটনা, নিরাপত্তা নিয়েও শঙ্কা

alikadam-thanchi-road-news_pc-2-copy

আলীকদম প্রতিনিধি:

বান্দরবানের আলীকদম-থানচি সড়ক ইতোমধ্যে দেশের ‘পর্যটন সড়ক’ হিসেবে খ্যাতি পেয়েছে। ৩৩ কিলোমিটারের পাহাড়ি এ রাস্তা বর্তমানে দেশের সর্বোচ্চ সড়ক। ২০১৫ সালের ১৩ জুলাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এ সড়কের উদ্বোধন করেন। উদ্বোধনের একবছর যেতে না যেতেই সড়কটির বেশীরভাগ অংশের দু’পাশ জঙ্গলাকীর্ণ হয়ে পড়েছে। এ কারণে বাড়ছে দুর্ঘটনা। সড়কের নিরাপত্তা নিয়েও রয়েছে শঙ্কা। এ অব্যবস্থাপনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ী করছেন স্থানীয়রা।

জানা গেছে, চলতি বছরে এ সড়কে ঘটেছে কয়েকটি দুর্ঘটনা। গত ৫ ফেব্রুয়ারী পিক-আপ উল্টে ৪ জন, ১৪ অক্টোবর দু’টি মটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে ২ জন এবং অপর একটি মটর সাইকেল দুর্ঘটনায় ১ জন আহত হয়। এ দুর্ঘটনায় মারা যায় ১ জন। ২০১৫ সালের গত ৭ মার্চ সেনাবাহিনীর ডাম্ফার উল্টে ২ জন নিহত ৪ জন আহত হয়। ২০১৪ সালের ২৯ ডিসেম্বর মোটর সাইকেল দুর্ঘটনায় ১ জন নিহত ও ১ জন আহত হয়। ২০১৩ সালের ২ নভেম্বর জীপ উল্টে ১ জন নিহত ও ৩ জন আহত হয়।

স্থানীরা জানান, যে সড়ক নির্মাণে সরকারের ১২০ কোটি টাকা খরচ হয়েছে। সড়কটির ২২-২৩ কিলোমিটার এলাকাটি সমুদ্র পৃষ্ঠ থেকে ২৮০০ ফুট উচ্চতায়। সড়কের দু’পাশে দেখা যায় দিগন্তজোড়া গ্রন্থিল পাহাড়ের সারি। এ কারণে বাড়ছে দিন দিন পর্যটক সংখ্যাও। সাম্প্রতিক সময়ে  সড়কটির দু’পাশে  ঝোপ-ঝাড় বৃদ্ধি পাচ্ছে। ফলে ১৮ ফুট চওড়া রাস্তাটির কিছু অংশ জঙ্গলে ঢেকে ৬-৭ ফুটে চলে এসেছে। এতে হুমকীর মুখে পড়েছে যান চলাচল। এছাড়াও সড়কটিতে রয়েছে নিরাপত্তার অভাব।

জানা গেছে, চলতি বছরের শুরুতে সড়কটির ১৩ কিলোমিটার এলাকায় ১ বাঙ্গালী কৃষক ও ২ উপজাতি সন্ত্রাসীদের হাতে মারা যায়। ১৯ এপ্রিল সড়কটি ২৮ কিলোমিটার থেকে ৩ গরু ব্যবসায়ীকে অপহরণ করে খুন করে সন্ত্রাসীরা।

থানচি-চিম্বুক সড়কের প্রকল্প কর্মকর্তা মেজর হুমায়ুন বলেন, সড়কটি নির্মাণে ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। সেনাবাহিনীর নির্মাণ প্রকৌশল ব্যাটালিয়ন সড়কটি নির্মাণ করে। গত আগষ্টে সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ আলীকদম-থানটি সড়কটি সড়ক ও জনপদ (সওজ) কে হস্তান্তর করেছে। সওজের লোকজন সড়কটি দেখভালের জন্য এ পর্যন্ত দৃশ্যমান কোন কাজ করেনি।

সড়ক ও জনপদ (সওজ) এর বান্দরবান নির্বাহী প্রকৌশলী নাজমুল ইসলাম জানান, আমাদের জনবল স্বল্পতা আছে। রয়েছে বরাদ্দের অপ্রতুলতা। তিনি বলেন, সেনাবাহিনীর ১৬ ইসিবি আমাদেরকে রাস্তাটি পরিষ্কার করে দেওয়ার কথা ছিল। কিন্তু তা না করেই আমাদেরকে রাস্তাটি হস্তান্তর করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন