চকরিয়া উপজেলার ৬৫ হাজার শিক্ষার্থীর হাতে নতুন বই

chakaria-picture-01-01-2017
চকরিয়া প্রতিনিধি:
সারা দেশের ন্যায় রবিবার সকাল সাড়ে ১১টায় চকরিয়া উপজেলায় তিনশত সরকারী-বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে  পালিত হয় বই বিতরণ উৎসব। উপজেলার চকরিয়া কোরক বিদ্যাপীঠে এ উৎসবের আয়োজন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আখেরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে বই বিতরণ করেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব জাফর আলম বিএ(অনার্স) এম এ।

বই বিতরণ উৎসব উদ্বোধন করেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. সাহেদুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মাহবুব উল করিম, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহিরুল ইসলাম খাঁন, কক্সবাজার জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খুরশীদুল আলম চৌধুরী, মাধ্যমিক শিক্ষা বিভাগের একাডেমিক সুপারভাইজার বাবু রতন বিশ্বাস, চকরিয়া প্রেস ক্লাবের সভাপতি আবদুল মজিদ, কোরক বিদ্যাপীঠের  পরিচালনা কমিটির সদস্য হাসানগীর হোছাইনসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বই বিতরণ উৎসব অনুষ্টান পরিচালনা করেন কোরক বিদ্যাপীঠে সিনিয়র সহকারী শিক্ষক ফজলুল কাদের।

অনুষ্টানে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলম বলেন, ২০২১ সালে মধ্য আয়ের দেশে বাস্তবে রূপান্তরিত করতে শেখ হাসিনার সরকার শিক্ষাক্ষেত্রে বিনামূল্য বই বিতরণসহ বিভিন্ন যুগান্তকারী প্রদেক্ষেপ হাতে নিয়েছে। আমরা উন্নত জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে চাই। সারাদেশের সব শিক্ষার্থীর হাতে বই তুলে দেওয়া যেমন ঐতিহ্যে পরিণত হয়েছে, তেমনি বিশ্বব্যাপী সাড়া ফেলেছে। তিনি আরও বলেন, আগে প্রাথমিকে ৩৮ শতাংশ এবং মাধ্যমিকে ঝরে যেত ৪২ শতাংশ শিক্ষার্থী। এখন ৯৯ শতাংশই স্কুলে যায়। বর্তমানে ঝরে পড়া স্কুল শিক্ষার্থী অনেকাংশ কমে গেছে। বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। প্রতিটি বিদ্যালয়ে ছেলে-মেয়েদের স্কুলে পাঠানোর দায়িত্ব অভিবাবকের আর তাদের লেখা-পড়ার খরচবহন করে  সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর।

দিনের শুরুতে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ অতিথিরা পৌরসভার পালাকাটা উচ্চ বিদ্যালয়, পালাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয় ও বিকালে চকরিয়া সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে নতুন বছরের পাঠ্যবই বিতরণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন