চকরিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ৬৮০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় পৌরশহরে কাঁচা বাজারস্থ হক মার্কেট এলাকায় জেলা পরিবেশ অধিদপ্তর ও ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ৩টি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৬৮০ কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। এ সময় ব্যবসা প্রতিষ্ঠানে নিষিদ্ধ পলিথিন রাখার দায়ে ওই সব দোকানকে ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২০ নভেম্বর) রাত ৭টার দিকে জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান এর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এ সময় কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের দায়িত্বে থাকা সহকারী পরিচালক সাইফুল আশরাফ উপস্থিত ছিলেন।

জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশরাফ সাথে ভ্রাম্যমান আদালত অভিযান এর ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, চকরিয়া পৌরশহরের বাণিজ্যিক কেন্দ্র কাঁচা বাজার হক মার্কেট এলাকায় বেশ কয়েকটা ব্যবসা প্রতিষ্ঠানে নিষিদ্ধ পলিথিন মজুদ রয়েছে বলে তাদের কাছে অভিযোগ ছিল।

ফলে সোমবার সন্ধ্যা থেকে রাত ৭টা পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে বাণিজ্যিক হক মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় বশির স্টোর, ইব্রাহিম স্টোর ও আমিন স্টোর নামে তিনটি ব্যবসা প্রতিষ্ঠানে নিষিদ্ধ পলিথিন রাখার সন্ধান পাওয়া যায়। পরে তল্লাশী চালিয়ে এসব প্রতিষ্ঠান থেকে ৬৮০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়।

তাৎক্ষণিক ভ্রাম্যমান আদালত বসিয়ে পরিবেশ সংরক্ষণ আইনে বশির স্টোরের মালিককে ৪০ হাজার টাকা, ইব্রাহিম স্টোরকে ৫০ হাজার টাকা ও আমিন স্টোরকে ৩০ হাজার টাকা জরিমানা নির্দেশ দেয়া হয়। পরে ভ্রাম্যমান আদালতের নির্দেশে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জরিমানাকৃত ১ লক্ষ ২০ হাজার টাকা আদায় করা হয়েছে বলেও তিনি জানান। অভিযানের সময় সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন