চকরিয়ায় ভিন্নধারার স্কুল এন্ড কলেজের যাত্রা শুরু

Chakaria biddaly 18-01-2017 copy

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়া উপজেলার ছিকলঘাটা স্টেশনে হাজি নুরুল কবির চৌধুরী স্কুল এন্ড কলেজ নামের ভিন্নধারার নতুন একটি শিক্ষা প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়েছে।

মেধাবী মানব সম্পদ তৈরীতে চ্যালেঞ্জ নিয়ে প্রতিষ্ঠানটি চালুর উদ্যোগ নিয়েছেন চট্টগ্রাম শহরের মেরন সান স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান ড.লায়ন সানা উল্লাহ। নতুন বছরের শুরুতে আনুষ্ঠানিকভাবে বিদ্যালয়টি নিজস্ব ক্যাম্পাসে পাঠক্রম শুরু করেছে। ইতোমধ্যে বিদ্যালয়টিতে নার্সারী প্লে থেকে নবম শ্রেণী পর্যন্ত ২৮৭জন শিক্ষার্থী শিক্ষার আলো গ্রহণ করতে সুযোগ নিয়েছে।

জানা গেছে, চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের ছিকলঘাট স্টেশনে নিজের আড়াই কানি (১শ শতক) জমিতে বিদ্যালয়টি চালু করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা সাবেক ইউপি চেয়ারম্যান হাজি নুরুল কবির চৌধুরী।

আধুনিক মানের ও মনোরম পরিবেশে অবস্থিত ক্যাম্পাসের ভেতরে বাইরে রয়েছে শিক্ষার্থীদের জন্য থাকার ছাত্রাবাস, বিনোদন পার্ক, খেলার মাঠ ও নিজস্ব কেন্টিন। শিক্ষার্থীদের পরিধান ড্রেসে রয়েছে আলাদা বৈচিত্রময়। এছাড়া শিক্ষক, শিক্ষার্থীদের জন্য বিদ্যালয়ের পাশে রয়েছে নামাজের ব্যবস্থা। নারী শিক্ষক ও শিক্ষার্থীদের জন্যও আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

প্রাথমিকভাবে বিদ্যালয়ে ১৪টি কক্ষে শুরু হয়েছে পাঠদান কার্যক্রম। অতি সহসা সকল শ্রেণীতে সংযুক্ত হচ্ছে ডিজিটাল প্রযুক্তি সমৃদ্ধ পাঠদান কার্যক্রম। এ জন্য ইতোমধ্যে পর্যাপ্ত কম্পিউটারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় করা হয়েছে।

হাজি নুরুল কবির চৌধুরী বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা হলেও মুল উদোক্তা হলেন তার যুক্তরাজ্য প্রবাসী মেয়ে ফারহানা কবির চৌধুরী মুনমুন। বাবার অনুপ্রেরণায় গতানুগতিক ধারার লেখাপড়ার বদলে ভিন্নধারার শিক্ষাক্রমের মাধ্যমে চকরিয়া ও আশপাশের উপজেলা এবং কক্সবাজার জেলার পিছিয়ে থাকা নতুন প্রজন্মকে মফস্বল এলাকা থেকে এগিয়ে নিতে তিনি বিদ্যালয়টির প্রবর্তন করেছেন।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও মেরন সান স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল মো. শওকত ওসমান বলেন, চট্টগ্রাম শহরে মেরন সান স্কুল এন্ড কলেজের সুনাম ও সুখ্যাতি রয়েছে। ভাল লেখাপড়ার কারণে আমাদের ক্যাম্পাস গুলোতে হাজার হাজার শিক্ষার্থী অধ্যায়ন করছে।

মুলত আমাদের চেয়ারম্যানের ইচ্ছা থেকে আমরা মফস্বলে একটি বিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিই। আমাদের সেই উদ্যোগ বাস্তবায়ন করতে অনুপ্রেরণা দেখিয়েছেন হাজি নুরুল কবির চৌধুরী ও তার মেয়ে যুক্তরাজ্য প্রবাসী মুনমুন চৌধুরী। তিনি বলেন, বছরের শুরুতে আমরা বিদ্যালয়ের কার্যক্রম শুরু করি। ইতোমধ্যে স্কুলে ভর্তি হয়েছে ২৮৭জন শিক্ষার্থী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন