চকরিয়ায় বর্ণাঢ্য আয়োজনে ৪৬তম জাতীয় সমবায় দিবস পালিত

চকরিয়া প্রতিনিধি:

‘’উৎপাদনমুখী সমবায় গড়ি, উন্নত বাংলাদেশ গড়ি”এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার(৪ নভেম্বর) সারাদেশের ন্যায় কক্সবাজারের চকরিয়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে উদযাপন করা হয়েছে ৪৬তম জাতীয় সমবায় দিবস।

দিবসটি উপলক্ষ্যে চকরিয়া উপজেলা প্রশাসন ও সমবায় অধিদপ্তরের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর এলাকা থেকে সমবায় র‌্যালি বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভাস্থলে গিয়ে র‌্যালিটি শেষ হয়। র‌্যালি শেষে সমবায় কার্যালয়ের সামনে জাতীয় সংগীতের মধ্যে দিয়ে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদ্বোধন করা হয়। সমবায় দিবস উদ্বোধনের পর পরই উপজেলা চত্বর মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া উপজেলা নবাগত নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মো. শিবলী নোমানের সভাপতিত্বে ও উপজেলা সহকারী সমবায় কর্মকর্তা মো. তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন চকরিয়া-পেকুয়া আসনের জাতীয় সংসদ সদস্য হাজ্বী মো. ইলিয়াছ এমপি, অনুষ্ঠান উদ্বোধন করেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম বিএ (অনার্স) এম এ।

ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা সমবায় কর্মকর্তা এমএ মন্নান, সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো. আজিমুল হক আজিম, সাহারবিল ইউপি চেয়ারম্যান ও মাতামুহুরী সাংগঠনিক থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মহসিন বাবুল, চকরিয়া কেন্দ্রীয় ব্যাংকের(বিআরডিবি) চেয়ারম্যান মো. সেলিম উল্লাহ, চকরিয়া পৌরসভা কাউন্সিলর মুজিবুল হক মুজিব, বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সহ-সভাপতি আলী আজম বাহাদুর, চিরিংগা বহুমুখি সমবায় সমিতির সম্পাদক মো.সেলিম সিকদার লিটন, চকরিয়া দর্পণ সমিতির সভাপতি ডা. তেজেন্দ্র লাল, চকরিয়া পল্লী চিকিৎসক সমিতির সভাপতি খাইরুল আলম প্রমুখ।

সমবায় দিবসের আলোচনা সভায় বক্তরা বলেন, বাংলাদেশ হচ্ছে মুলত কৃষি প্রধান দেশ। এ দেশটি প্রাকৃতিক সম্পদে ভরপুর। দেশের এ সম্পদকে কাজে লাগিয়ে জাতীয় উন্নয়ন ও অগ্রগতি অর্জনে সমবায় একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করবে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ২০২১ ও ২০৪১ সালে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সরকার সমবায় সেক্টরে কাজ করে যাচ্ছে।

মধ্যম আয়ের দেশ থেকে উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। একক প্রচেষ্টায় যা করা অসম্ভব, সমবায়ের মাধ্যমে তা সহজেই করা সম্ভব। উৎপাদনমুখী ও টেকসই উন্নয়নের সমবায় সেক্টর বর্তমান সরকারের গুরুতপূর্ণ পরিকল্পনা বাস্তবায়নের অন্যতম হাতিয়ার হিসেবে সফলভাবে কাজ করে এ দেশকে এগিয়ে নিয়ে যাবে। এবং দেশের উন্নয়ন নিশ্চিত করে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত হিসেবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ভূমিকা রাখবে বলেও বক্তরা জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন