গুইমারা উপজেলা নির্বাচনের শেষ মুহুর্তে এসে নিরাপদে ভোটাধিকার প্রয়োগ নিয়ে শঙ্কায় ভোটাররা

03.03.2017_Guimara Upazila Election NEWS Pic
গুইমারা প্রতিনিধি:
আর মাত্র ১ দিন বাকী। সোমবার, ৬ মার্চ প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে খাগড়াছড়ির নবসৃষ্ট গুইমারা উপজেলা পরিষদ নির্বাচন। ৩টি ইউনিয়ন নিয়ে নব গঠিত এ উপজেলার প্রথম নির্বাচনে প্রায় ২৮ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনকে ঘিরে এখন দিন-রাত মুখরিত পাহাড়ী এ জনপদ। নির্বাচনের ক্ষণ যতই ঘনিয়ে আসছে বাড়ছে ভোটারদের কদর। কাক ডাকা ভোর থেকে রাত পর্যন্ত প্রত্যন্ত পাহাড়ী পল্লীগুলোতে চলছে প্রার্থীদের নির্ঘুম প্রচার-প্রচারণা। খেয়ে না খেয়ে প্রার্থীরা ছুটছেন পাহাড় থেকে পাহাড়ে। কাছে টানার চেষ্টা চলছে পাহাড়ী-বাঙ্গালী ভোটারদের। সবমিলে অনুষ্ঠিতব্য হবে নির্বাচনে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৩ পদে ৯ প্রার্থী লড়বেন বিজয়ের লড়াইয়ে।

শনিবার রাত ১২টায় শেষ প্রার্থীদের সকল প্রকার প্রচার-প্রচারণা। তাই শেষ মুহুর্তে ব্যস্ত প্রার্থীরা ভোট বাগাতে চষে বেড়াচ্ছেন উপজেলার অলি-গলি ও পাড়া-মহল্লা। আওয়ামীলীগ ও বিএনপি’সহ সকল রাজনৈতিক দল সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করলেও সাধারণ ভোটারদের মধ্যে উৎকন্ঠার কারণ হয়ে দাঁড়িয়েছে পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ সমর্থিত আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ঊশেপ্রু মারমা। ইতমধ্যেই অন্য প্রার্থী ও ভোটারদের ভয় দেখানোসহ তার বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে। তাই সুষ্ঠু নির্বাচন নিয়ে শংকায় আছেন সাধারণ ভোটাররা। এখন প্রশ্ন দেখা দিয়েছে আদও কি সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে গুইমারার প্রথম উপজেলা পরিষদ নির্বাচন।

তবে সহকারী রির্টারনিং অফিসার ও গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, একটি অবাধ, সুষ্ঠু ও সুন্দর নির্বাচন উপহার দিতে প্রশাসনের যা যা করণীয় তাই করা হবে। এবার নির্বাচনী মাঠে স্টাইকিং ফোর্স হিসেবে তিন স্তরের বাহিনী দায়িত্ব পালন করবে। এতে ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি ৩ প্লাটুন বিজিবি, র‌্যাবের দুটি বিশেষ টিম, পুলিশ বাহিনীসহ আনসার ও ভিডিপি সমস্যরা দায়িত্ব পালন করবে।

উল্লেখ্য, গুইমারাবাসীর প্রাণের দাবীর প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর সদইচ্ছা অনুয়ারী ২০১৫ সালের ২ জুন সচিবালয়ে সরকারের প্রশাসনিক পুনঃবিন্যাস সম্পর্কিত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) খাগড়াছড়ির গুইমারা ইউনিয়নকে উপজেলায় রূপান্তর করার ঘোষণা দেয়। এতে জেলার রামগড় উপজেলার হাফছড়ি, মহালছড়ি উপজেলার সিন্দুকছড়ি ও মাটিরাঙ্গা উপজেলার গুইমারা ইউনিয়ন নিয়ে নবসৃষ্ট গুইমারা উপজেলা গঠিত হয়। সর্বশেষ গুইমারাকে নিয়ে খাগড়াছড়ির উপজেলার সংখ্যা দাঁড়ায় ৯টি। উপজেলা পরিষদ নির্বাচনে ১৪টি ভোট কেন্দ্রের ৯৮টি বুথে ২৭ হাজার ৯৯২জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। তার মধ্যে পুরুষ ভোটার ১৪, ৩৬৭ জন, ও মহিলা ভোটার ১৩,৬২৫ জন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন