গুইমারায় কমিউনিটি পুলিশিং ডে-২০১৭ পালন

গুইমারা প্রতিনিধি:

‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ শ্লোগানকে সামনে রেখে, পুলিশের সঙ্গে জনসম্পৃক্ততা বাড়াতে প্রতিবছর অক্টোবর মাসের শেষ শনিবার কমিউনিটি পুলিশিং ডে পালনের সিদ্ধান্ত  নিয়েছে পুলিশ সদর দফতর। সেই হিসেবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গুইমারায় শনিবার(২৮ অক্টোবর) সারা দেশের ন্যায় পালিত হচ্চে কমিউনিটি পুলিশিং ডে-২০১৭।

শনিবার (২৮ অক্টোবর) সকালে কমিউনিটি পুলিশিং ডে-২০১৭ উপলক্ষ্যে  গুইমারা বাজার হতে একটি র‌্যালি বের হয়ে গুইমারা মডেল উচ্চ  বিদ্যালয় পর্যন্ত প্রদক্ষিণ করে, নবসৃষ্ট গুইমারা  উপজেলা  মিলনায়তন ভবনে এসে  আলোচনা সভা করা হয়। সুইমং মারমার সঞ্চালনায়, গুইমারা থানা অফিসার ইনর্চাজ (ওসি) সাহাদাত হোসেন টিটুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে ফরহাদ মাজহার, অতিরিক্ত পুলিশ সুপার, রামগড় সার্কেল, অক্ষয়মনি হেডম্যান, গুইমারা দাখিল মাদ্রাসা সুপারসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্যে, গুইমারা থানা অফিসার ইনর্চাজ (ওসি) সাহাদাত হোসেন টিটুর বলেন,  আমাদের মূললক্ষ্য কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণের স্বার্থে বিভিন্ন সামাজিক সমস্যা সমাধান করা। সব অপরাধমূলক কাজ  দমন করা কখনোই পুলিশের পক্ষে একা সম্ভব নয়, এজন্য এ কার্যক্রমকে আরো জোরদার করার পদক্ষেপ নেওয়া হচ্ছে। এ কার্যক্ররে মূল লক্ষ্য তৃণমূল পর্যায়ে জনগণের সঙ্গে কমিউনিটি পুলিশিংয়ের সম্পৃক্ততা বাড়ানো। পৃথিবীর প্রায় সব দেশেই কমিউনিটি পুলিশিং সেবা কার্যকর আছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা, কমিউনিটি পুলিশিংয়ের কমিটি রয়েছে। এ কার্যক্রমকে আরো জোরদার করতে পারলে অপরাধ দমনে ব্যাপক ভূমিকা রাখবে।

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন ,বর্তমান দেশে কমিউনিটি পুলিশের গুরুত্ব অপরিহার্য। বিশেষ করে আমাদের পার্বত্য অঞ্চলে, মাদক, চাঁদাবাজী মত অপরাধ প্রবনতা কমাতে হলে কমিউনিটি পুলিশের  গুরুত্ব অনেক, কারণ একজন পুলিশ সদস্য আমাদের অঞ্চলে চাকরীর ব্রত নিয়ে দূর দূরান্ত থেকে এসে দুর্গম পাহাড়ি এলাকায় গিয়ে অপরাধীদের সনাক্তকরন করতে অনেকটা কঠিন হয়ে পড়ে। যদি প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি পুলিশের কমিটি থাকে আর তারা পুলিশকে সহযোগিতা করে তাহলে অপরাধ দমন সকলের জন্য সহজ হবে। এখানে আমরা পাহাড়ি বাঙ্গালী নয়, আমরা একই মায়ের অভিন্ন সন্তান সকলে মিলে কমিউনিটি পুলিশের মাধ্যমে অপরাধ দমনে সহযোগিতা করবো।

অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং গুইমারা উপজেলা সমন্বয় কমিটির সদস্যরাসহ কমিউনিটি পুলিশিং সদস্যসহ গুইমারা কলেজ ও দাখিল মাদ্রাসার ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন। এসময়ে কমিউনিটি পুলিশের বিষয় নিয়ে কলেজ ও মাদ্রাসার ছাত্রছাত্রীদের মাঝে প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানের আয়োজন করে, বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন