খাগড়াছড়িতে বিএমএসসি ১৬তম জেলা সম্মেলন

Khagrachari PIC 02 (4) copy

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ (বিএমএমসির) ১৬তম জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে খাগড়াছড়ি সদরে ভাইবোনছড়া ম্রাচানাই কার্বারী পাড়া এলাকায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি বিএমএসসির খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি চাইহ্লাউ মারমার সভাপতিত্বে সম্মেলন উদ্বোধন করেন মারমা উন্নয়ন সংসদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাবেক খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান চাইথোঅং মারমা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু।

চাইথোয়াই মারমার সঞ্চালনায় সম্মেলনে বক্তব্য রাখেন, লেখক ও গবেষক চিংহ্লামং চৌধুরী, সমাজ সেবক মংশি মারমা, ৫নং ভাইবোন ছড়া ইউপি চেয়ারম্যান পরিমল ত্রিপুরা, ভাইবোনছড়া মিলেনিয়াম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাতুমনি চাকমা, মারমা ভাষা গবেষক ও প্রাক প্রাথমিক লেখক চিকিৎসক অংক্যজাই মারমা, ভাইবোনছড়া মারমা যুব কল্যাণ সংসদের সহসভাপতি মংসানু মারমা, বিএমসির সদস্য অংথোয়াইচিং মারমা ও মংচিহ্লা মারমা।

বক্তরা বলেন, কোন জাতি শিক্ষা ছাড়া উন্নতি লাভ করতে পারে না তেমনি মারমা জাতিকেও শিক্ষার মাধ্যমে আরও উন্নতি লাভ করতে হবে। শুধু পাঠ্য বইয়ের মধ্যে না থেকে বিভিন্ন ধরনের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। নিজস্ব ভাষা, সংস্কৃতি ও ইতিহাসকে সমুন্নত রাখতে সামাজিক, সাংস্কৃতিক ও অধিকারমূলক আন্দোলনকে জোরদার করতে শিক্ষার কোন বিকল্প নেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন