খাগড়াছড়িতে উল্টো রথ টানার মধ্য দিয়ে শেষ হলো রথযাত্রা

khagrachari pic 2

খাগড়াছড়ি প্রতিনিধি :
উল্টো রথ টানার মধ্য দিয়ে খাগড়াছড়িতে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।

গত ৬ জুলাই রখযাত্রা উৎসব শুরু হয় খাগড়াছড়িতে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর।

জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

উল্টো রথযাত্রা উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে সনাতন ধর্মীয় বিভিন্ন সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান মালা। এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ।

এ সময় উল্টো রথযাত্রায় শত শত পুণ্যার্থী অংশগ্রহণ করেন। জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতি সামনে রেখে উল্টো দিক থেকে ভক্তরা রশি টেনে রথকে শ্রী শ্রী লক্ষীনারায়ণ মন্দির থেকে শুরু করে জেলা শহরের সড়ক প্রদক্ষিণ করে শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে নিয়ে গিয়ে শেষ হয় । উল্টো রথ যাত্রা শেষে আশ্রমে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন