কুতুবদিয়ায় পিএসসি-ইবতেদায়ি’র ক্ষুদে পরীক্ষার্থী ৩৫০২

প্রাথমিক সমাপনী পরীক্ষা

কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়ায় এবার প্রাথমিক সমাপনী (পিএসসি) পরীক্ষায় অংশ নিচ্ছে ২ হাজার ৮৫৬ জন ক্ষুদে শিক্ষার্থী। একই সাথে মাদ্রাসায় ইবতেদায়ি শাখায় অংশ নিচ্ছে ৬৪৬ জন পরীক্ষার্থী। সব মিলিয়ে উপজেলার ৬টি ইউনিয়নে মোট ৩ হাজার ৫০২ জন পরীক্ষার্থী পিএসসি ও ইবতেদায়ি সমাপনীতে অংশ নিচ্ছে বলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

ইউনিয়ন ভিত্তিক হিসেব করলে উত্তর ধুরুং ইউনিয়নে প্এিসসি ৫৫২ জন, ইবতেদায়ি ১৮৪ জন, দক্ষিণ ধুরুং ইউনিয়নে পিএসসি ৩৭৬, ইবতেদায়ি ৩৬ জন, লেমশীখালী ইউনিয়নে পিএসসিতে ৩৯০, ইবতেদায়ি ১৭৮ জন, কৈয়ারবিল ইউনিয়নে পিএসসি ৩১৪, ইবতেদায়ি ৭৭ জন, বড়ঘোপ ইউনিয়নে পিএসসি ৭০৩, ইবতেদায়ি ৯২ জন এবং আলী আকবর ডেইল ইউনিয়নে পিএসসি ৫২১ ও ইবতেদায়ি ৭৯ জন পরীক্ষার্থী রয়েছে। গত বছরের চেয়ে পরীক্ষার্থী কিছুটা বেড়েছে এবার। গত বছর (২০১৫) পিএসসিতে পরীক্ষার্থী ছিল ২৭৯২ জন । মাদ্রাসার ইবতেদায়িতে ছিল ৬৪৭ জন। এবার কমেছে ১ জন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবু নোমান মো. আব্দুল্লাহ বলেন, এবার উপজেলায় প্রাথমিক সমাপনী পরীক্ষায় মোট ৫৬ টি সরকারি স্কুল ও কিন্ডার গার্টেন স্কুল (কেজি) সহ মোট ৭৭ টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এছাড়া  ইবতেদায়িতে ১৪ টি মাদ্রাসার ৬৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে বলেও জানান তিনি।

এদিকে পরীক্ষা গ্রহণে সকল প্রস্তুতি সম্পন্ন  হয়েছে এবং সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন