চকরিয়ায় কুঁড়িয়ে পাওয়া সেই আসমা বেড়ে উঠছে পরম মমতায়

Chakaria Pic. (1) Asmaul Hosna

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় কুঁড়িয়ে পাওয়া সেই আসমাউল হোসনার দিন কাটছে বেশ ভালোই। কুঁড়িয়ে পাওয়া এই শিশুটির যারা দেখভাল করছেন তারাও পরম মমতায় বেড়ে উঠতে সাহায্য করছেন শিশুটিকে। যা একটি বিরল দৃষ্টান্ত হিসেবেই প্রতিষ্ঠিত হয়েছে সমাজে। গত ৩০ জুলাই শিশুটি এক বছর পূর্ণ করেছে। এই দিন আসমাউল হোসনার জন্মদিনও পালন করা হয়েছে বেশ জাঁকজমকপূর্ণভাবে। জন্মদিন পালনের সময় আনন্দের কমতি ছিল না সকলের মাঝে। স্বেচ্ছাসেবী সংগঠনক স্বাধীন মঞ্চ ও পথশিশুদের সংগঠন পীস ফাউন্ডার যৌথ উদ্যোগে আসমাউল হোসনার জন্মদিন পালন করা হয়।

আসমাউল হোসনার জন্মদিন পালন উপলক্ষ্যে কেক কাটেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমের সহধর্মীনি শাহেদা জাফর। পৌরসভার পালাকাটাস্থ ‘স্বাধীন মঞ্চ’র নিজস্ব কার্যালয়ে জন্মদিনে কেক কাটা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাধীন মঞ্চের স্থায়ী পরিষদ সদস্য জিয়া উদ্দিন জিয়া, সাইফুল করিম শিমুল ও আদনান রামীম। প্রধান সমন্বয়ক আবুল মাছরুর, সমন্বয়ক নয়ন চৌধুরী, রক্তিম দাশ রনজয়, সৌরভ মাহাবী, এ বি আজাদ, নকীবুল মওলা, আবীর, রিফাত, খাইরুল বাশার সোহেল, সদস্য সুমন দাশ প্রমূখ।

সংগঠক তানভীর আহমদ সিদ্দিকী তুহিন বলেন, গত বছরের ২৯ জুলাই ঘুর্ণিঝড় কোমেন আঘাত হানবে কক্সবাজার ও চট্টগ্রাম উপকূলে, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে ওই খবর জানার পর মানুষ ভীতসন্ত্রস্থ হয়ে নিরাপদ আশ্রয়ে ছুট ছিলেন।

পরদিন ৩০ জুলাই ভোরের আলো ফোটার মুহূর্তে পালাকাটায় নবী স্টোরের সামনে থেকে আসছিল শিশুর কান্না। তাৎক্ষণিক জটলা বেধে যায় সেখানে। উপস্থিত অনেকের মধ্যে চলে নানা কানাঘুঁষা ও মন্তব্য। এক পর্যায়ে স্থানীয় কৃষক নাছির উদ্দিন শিশুটিকে পরম মমতায় কোলে তুলে নেন।

পথ শিশুদের নিয়ে কাজ করা সামাজিক সংগঠন পীস ফাউন্ডারের পরিচালক আদনান রামীম বলেন, ‘প্রতিনিয়ত আমাদের সমাজে অবহেলিত শিশুরা। সেক্ষেত্রে জন্মের প্রথমদিনই ফেলে যাওয়া আসমাউল হোসনার পাশে থাকতে পেরে বেশ পুলকিত আমরা। আমাদেরও চাওয়া, এভাবেই বেড়ে উঠুক আসমার জীবন।’

রামীম আরো বলেন, ‘আসমাকে নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দেন। আসমার তহবিলে জমা পড়ে প্রায় ৩০ হাজার টাকা। এক বছরের মধ্যে আসমাকে চারবার বিশেষজ্ঞ চিকিৎসকের কাছেও নিয়ে যাওয়া হয়। বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার পর যথাযথ চিকিৎসাও দেওয়া হয় আসমাকে।’

প্রসঙ্গত, পৌরসভার সাত নম্বর ওয়ার্ডের পালাকাটাস্থ কালাচাঁদ পাড়ার কৃষক নাছির উদ্দিনের বাড়িতেই বড় হচ্ছে আসমাউল হোসনা। কৃষক নাছির ও তার স্ত্রী মর্জিনা বেগম একটি কন্যা সন্তানের আশায় একে একে জন্ম দেন চার পুত্র সন্তান। তবে সৃষ্টিকর্তা তাদের দীর্ঘদিনের সেই লালিত স্বপ্ন পূর্ণ করে সেই দিন কুঁড়িয়ে পাওয়া সদ্যজাত আসমাউল হোসনার মধ্য দিয়ে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন