কাপ্তাই নুতন বাজারে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বাজার সমিতি ও সিএনজি সমিতির মধ্যে সংঘর্ষ, আহত ৫

কাপ্তাই প্রতিনিধি:

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কাপ্তাই নুতন বাজার সমিতি ও সিএনজি সমিতির মধ্যে একটি অবৈধ সিঁড়ি স্থাপনকে কেন্দ্র করে সংঘর্ষের খবর পাওয়া গেছে। সংঘর্ষে বাজার সমিতির সভাপতি এবং সিএনজি সমিতির সম্পাদকসহ পাঁচজন ব্যবসায়ী আহত হয়। পরে বিজিবি, পুলিশ ও স্থানীয় প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তারপর জরুরী বৈঠকে উক্ত সিঁড়িটি ২৪ ঘন্টার মধ্যে সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। তারপর থেকে এলাকায় পুলিশ মোতায়ন রয়েছে। এঘটনায় বিশ ঘন্টা দোকানপাট বন্ধ রাখা হয়।

জানাযায়, কাপ্তাই নতুন বাজার বণিক সমিতির পাশে, সরকারী স্থাপনার এবং সাধারণ লোকজন চলাচলের জায়গার উপর সিএনজি সমিতির লোকজন অবৈধ একটি সিঁড়ি সাধারণ লোকদের চলাচলের স্থানে আর একটি সিঁড়ি বসিয়ে সিএনজি সমিতির নির্মাণ কাজ করা হয়।

উক্ত অবৈধ সিঁড়িটি তুলে ফেলার জন্য বাজার সমিতি কয়েক দফা নির্দেশ দিলেও সিএনজি সমিতি কর্ণপাত করেনি বলে বাজার সমিতি অভিযোগ করে।

বিষয়টি নির্বাহী কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানকে অবহিত করা হয়। সমাধানের পূর্বেই শনিবার বাদ মাগরিবের সময় চলাচলের রাস্তা দখল করে সিএনজি সমিতির লোকজন কাজ করার সময় লোকজনের অভিযোগের পেক্ষিতে বাজার সমিতির লোকজন উক্ত সিঁড়িটি তাদের কার্যালয়ে নিয়ে আসে। কাপ্তাই অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের লোকজন উক্ত সিঁড়িটি আবার দলবেঁধে তাদের নির্মাণ কাজের জায়গায় নিয়ে আসে এবং লোহার সিঁড়িটিতে তালা মেরে দেয়।

এনিয়ে সন্ধ্যা ৭টার পর থেকে বাজার এলাকা জুড়ে টানটান উত্তেজনা দেখা দেয়। দু’পক্ষের মধ্যে সিঁড়ি নিয়ে শুরু হয় টানা হেছড়া এবং হাতাহাতি। এসময় হামলায় নতুন বাজার সমিতির সভাপতি সাগর চক্রবর্তী, যুগ্নসম্পাদক লিটন বড়ুয়া, ব্যবসায়ী শহিদ, আবুল কাশেম ও সুমন আহত হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য রাতে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ ও স্থানীয় প্রশাসন ছুটে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে সেনা ও বিজিবি চলে যায়।

বাজার সমিতির সভাপতি সাগর চক্রবর্তী বলেন, অবৈধ সিঁড়ি নির্মাণে বাঁধা দেওয়ায় আমার এবং আমার ব্যবসায়ীদের ওপর তারা হামলা করে। দোকানপাট লুট করার জন্য বাজারের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয় এবং আমাকে সিএনজি সমিতির লোকজন হামলা ও শারীরিক লাঞ্চনা করে। তার সাথে রক্ষিত পঞ্চাশ হাজার টাকা এসময় খোয়া যায় বলেও তিনি উল্লেখ করেন।

হামলা এবং অবৈধ সিঁড়ি অপসারণের জন্য দোকানপাট শনিবার সন্ধ্যা ৭টা থেকে রোববার বিকাল ৩টা পর্যন্ত বন্ধ রাখা হয়। সকল বাজার ব্যবসায়ী এ হামলার প্রতিবাদ জানান।

এদিকে কাপ্তাই সিএনজি সমিতির সভাপতি আব্দুস সোবাহান এবং সম্পাদক ইমান আলী প্রতিনিধিকে বলেন, আমরা সিঁড়িটি সাময়িকভাবে স্থাপন করেছি। আমাদের নির্মাণ কাজ শেষ নাহওয়া পর্যন্ত। আমরা ওই সিঁড়িটি কাজ শেষে তুলে নেবার অঙ্গীকার করি কিন্তু তার অপেক্ষা না করে হঠাৎ বাজার সমিতির লোকজন সিঁড়িটি জোর করে তাদের কার্যালয়ে নিয়ে যায়।

এসময় প্রতিবাদ করা হলে সিএনজি সমিতির সম্পাদক ইমাম আলীকে মারধর করা হয় বলে সিএনজি সমিতির সভাপতি আব্দুস সোবাহান অভিযোগ করেন।

রাতে উক্ত ঘটনাটি সমাধানের জন্য কাপ্তাই উপজেলা প্রশাসন দু’পক্ষকে নিয়ে রোববার উপজেলা কার্যালয়ে এক জরুরী সভা ডাকে। প্রশাসন দু’পক্ষের বক্তব্য শুনে সিএনজি সমিতির লোকজনকে ২৪ ঘন্টার মধ্যে লোহার সিঁড়িটি সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ প্রদান করে।

নির্বাহী কর্মকর্তা বলেন, আগামী ১আগস্ট আমরাসহ প্রশাসনের লোকজন বাজারে সরজমিনে তদন্ত করব। জরুরী সভায় উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান দিলদার হোসেন, নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম, উপজেলা আ’লীগ সভাপতি অংসুইছাইন চৌধুরী, ভাইসচেয়ারম্যান নুর নাহার বেগম, সুব্রত বিকাশ তংচঙ্গ্যা, কাপ্তাই থানার ওসি সৈয়দ আহমদ নূর, পাঁচ ইউপি চেয়ারম্যান, সাংবাদিকগন, দুই সমিতির লোকজন প্রমুখ।

জানাগেছে, এখনো নতুনবাজার এলাকায় পুলিশ মোতায়ন রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন