কাপ্তাইয়ে বিভিন্ন স্থানে বন্যহাতির তাণ্ডব

hose copy

কাপ্তাই প্রতিনিধিঃ

কাপ্তাইয়ে বিভিন্ন স্থানে বন্যহাতির তাণ্ডব। রেহাই পাচ্ছেনা  বসতঘর ও ফসলাদি। বনের মধ্যে খাদ্য সংকটের ফলে প্রতিনিয়ত খাবারের সন্ধানে লোকালয়ে এসে রোপায়িত ফসল ও মানুষজনের বসতঘরে হামলা করছে বন্যহাতির দল। দক্ষিণ বনবিভাগের বনাঞ্চল ন্যাড়া পাহাড়ে পরিনত হওয়ায় বন্যপ্রাণীর আবাসস্থলে চরম খাদ্যসংকট দেখা দেওয়ার ফলে বন্যপ্রাণী লোকালয়ে এসে প্রতিনিয়ত হামলা করছে।

কাপ্তাইয়ের ব্যাঙছড়ি, কামিলাছড়ি, নৌবাহিনী এলাকা, কাপ্তাই সদর, আগরবাগান, শুকনাছড়িসহ বিভিন্ন এলাকায় প্রতিনিয়ত বন্যহাতির হামলায় ফসলাদি নষ্ট করে ফেলছে। প্রতিদিন কাপ্তাই হতে নৌবাহিনী ঘাঁটি যাওয়া ও আসার পথে বন্যহাতির দল প্রকাশ্য সড়কে উঠে বসে থাকে। এতে করে ওই সড়ক দিয়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে হাতি তাড়িয়ে রাস্তা পাড় হতে হয়।

সরকারী-বেসরকারী লোকজন জানান ওই পথ দিয়ে রাত-কিংবা দিনে চলতে সব সময় আতঙ্কে থাকতে হয়। সম্প্রতি কাপ্তাইয়ের বর্তমান ইউএনও তারিকুল আলম নৌঘাঁটিতে একটি অনুষ্ঠান শেষে কাপ্তাইয়ে যাওয়ার পথে হাতির সামনে পড়ে। অনেক অপেক্ষা করে পরে রাস্তা পাড় হতে হয়। এদিকে কয়েক’দিন পূর্বে বন্যহাতির দল লোকালয়ে এসে এফডিটিসির বসবাসরত একটি ঘর ভাংচুর করে।

ওই ঘরের মালিক প্রকৌশলী কুদ্দুস মিয়া জানান, হাতির দল প্রতিনিয়ত এসে হামলা করছে। আমরা সব সময় আতঙ্কে রাত-কিংবা দিন কাটাচ্ছি। আমার ঘরে এসে গরুর জন্য রাখা কুড়া ভূষি সব খেয়ে সাবার করে দিয়েছে। এদের ভয়ে পরিবার-পরিজন নিয়ে ভয়ে থাকতে হয়।

এদিকে পার্বত্যঞ্চলের যে পরিমান পশুখাদ্য বাগান রয়েছে তা তুলনামূলক অনেক কম। বনের মধ্যে পশু খাদ্যবাগান দ্বিগুন করা হলে লোকালয়ে হামলা কম হবে বলেও অভিজ্ঞ মহলের ধারনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন