কাচলং নদী থেকে অবৈধ কাঠ আটক করেছে নিরাপত্তাবাহিনী

 

লংগদু  প্রতিনিধি:

বাঘাইছড়ি উপজেলার মাহিল্যা সাড়ে সাত নম্বর এলাকায় গভীর রাতে নদী পথে পাচার করার সময় একটি ইঞ্জিন চালিত বোট বোঝাইকৃত কাঠ আটক করেছে লংগদু জোনের অধীনস্থ মাহিল্যা আর্মী ক্যাম্পের সেনা সদস্যরা।

বন বিভাগ ও সেনা সূত্র জানায়, বাঘাইছড়ি ও লংগদু উপজেলার সীমান্তবর্তী এলাকা মাহিল্যা এলাকায় রোববার মধ্য রাতে কাচালং নদী পথে কাঠ পাচার হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে লংগদু জোনের আধীনস্থ মাহিল্যা আর্মী ক্যাম্পের ওয়ারেন্ট আক্তার হোসেনের নেতৃত্বে একটি সেনা টহল নদীতে তল্লাশী চালায়।

এমন সময় নদীতে চিরাই কাঠ বোঝাইকৃত একটি ইঞ্জিন চালিত বোট ঘাটে ভিরানো অবস্থায় তল্লাশি করা হলে বোটের ভিতর লুকানো সাইজ করা কাঠ (রদ্দা) পাওয়া যায়। এসময় বোটের মালিক বা কাঠের কোন মালিককে পাওয়া যায়নি।

ধারনা করা হচ্ছে অবৈধ উপায়ে পাচারের জন্য কে বা কাহারা নদী পথে রাতের বেলায় কাঠগুলি মারিশ্যা থেকে রাঙামাটির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল। নিরাপত্তা বাহিনীর উপস্থিতি টের পেয়ে কাঠ বোঝাইকৃত বোটটি ঘাটে ফেলে পালিয়ে গেছে কাঠের ও বোটের মালিকরা। পরে সেনা সদস্যরা কাঠগুলোকে  আটক করে মাইনীমুখ বন বিভাগের চেক স্টেশনের নিকট হস্তান্তর করেছে।

বনবিভাগের মাইনীমুখ চেক স্টেশন কর্মকর্তা নারায়ন চন্দ্র জানান, নিরাপত্তাবাহিনীর আটককৃত কাঠগুলো ‘চম্পাফুল কাঠ’ যার পরিমান ১৪৮ টুকরা রদ্দা, মোট ২শত ৪৭ ঘনফুট। যার বাজার মূল্য প্রায় আড়াই লক্ষ থেকে তিন লক্ষ টাকা বলে ধারনা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন