কক্সবাজারে ৪ লাখ ৫৮ হাজার ২৩জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

কক্সবাজার প্রতিনিধি:

জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন এর দ্বিতীয় রাউন্ড শুরু হচ্ছে শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। জেলা পর্যায়ে ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। তবে নির্ধারিত সময়ের পরও কিছু সময় স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের টিকাদান কেন্দ্রে অবস্থান করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলার ১ হাজার ৯৫১ কেন্দ্রে ৪ লাখ ৫৮ হাজার ২৩জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। তার মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সের ৫৩ হাজার ৫৬৬জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২ মাস থেকে ৫৯ মাস পর্যন্ত ৪ লাখ ৪৪ হাজার ৫৭জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকালে জেলা ইপিআই স্টোর সম্মেলন কক্ষে সাংবাদিক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে অনুষ্ঠিত সভায় সহকারী সিভিল সার্জন ডা. মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর বলেন, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায়। সেই সাথে কমিয়ে আনে শিশুর মৃত্যুর ঝুঁকি।

তিনি বলেন, এবার স্থায়ী নয়টি, অস্থায়ী ১ হাজার ৮৪০টি, ভ্রাম্যমান ২৭টি এবং অতিরিক্ত ৭৫টি কেন্দ্রে টিকা খাওয়ানো হবে। দায়িত্বে থাকবেন ২৩৫জন স্বাস্থ্য সহকারী, ২১১জন পরিবার কল্যাণ সহকারী, ৫৪০৭জন স্বেচ্ছাসেবক। এছাড়া ২১৯জন তত্ত্বাবধায়ক কাজ করবেন। সভায় প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিসেফ এর ডিএনএসও নরেশ চন্দ্র দাশ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন