একযোগে ৬৪ জেলায় ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্স চালুর দাবি

স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন সকল স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং স্বাস্থ্য সহকারীগণ তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (কমিউনিটি হেলথ সার্ভিসেস) কোর্স চালুর দাবিতে ৬৪ জেলায় একযোগে দাবি জানিয়েছেন। বৃহস্পতিবার (১৭ আগস্ট) স্ব-স্ব সিভিল সার্জন গণের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর স্বারকলিপি প্রদানের মাধ্যমে এ দাবি জানানো হয়।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক সেন্টার ফর মেডিকেল এডুকেশন(সিএমই) কর্তৃক প্রণীত কারিকুলাম অনুসারে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (কমিউনিটি হেলথ সার্ভিসেস) কোর্স স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় চূড়ান্ত অনুমোদন করা হয় এবং ১০/১১/২০১৬ খ্রি. তারিখে স্বাপকম/চিশিজ-২/প্রশিক্ষণ কোর্স নং-১/২০১৬/৫২২  স্বারকে ডিপ্লোমা কোর্স চালুর নির্দেশনা প্রদান করা হয়। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করায় স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন ২৬ হাজার স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং স্বাস্থ্য সহকারীগণের মধ্যে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হচ্ছে।

প্রকাশ, ১৯৯৮ স্বাস্থ্য পরিদর্শক সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং স্বাস্থ্য সহকারীগণের সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের উচ্চ পদস্থ কর্মকর্তাগণের উপস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনিক্যাল পদমর্যাদা প্রদানের ঘোষণা দেন, যা ১৯৯৮ সালে ৭ ডিসেম্বর জাতীয় পত্রিকাগুলোতে প্রকাশিত হয়। এর ধারাবাহিকতায় সকল প্রক্রিয়া সম্পূর্ণ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় গত বছর ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (কমিউনিটি হেলথ সার্ভিসেস) কোর্স চালুর চূড়ান্ত অনুমোদন প্রদান করেন।

বাংলাদেশ হেলথ এসিসট্যান্ট এসোসিয়েশনের আহ্বানে কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে ৬৪ জেলায় একযোগে সকল স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং স্বাস্থ্য সহকারীগণ দাবি জানিয়েছেন। কক্সবাজার জেলায় জেলা কমিটির আহ্বায়ক এম. এনামুল হক এনাম ও সদস্য সচিব মুহাম্মদ মুনির উদ্দিনের নেতৃত্বে প্রদত্ত স্বারকলিপি গ্রহণ করেন, সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম। স্বারকলিপি গ্রহণকালে সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম সকল স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং স্বাস্থ্য সহকারীগণের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (কমিউনিটি হেলথ সার্ভিসেস) কোর্স চালুর দাবির প্রতি একাত্মতা প্রকাশ করেন এবং উর্ধ্বতন কর্তৃপক্ষের বাস্তবায়নের সুপারিশ করার আশ্বাস প্রদান করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন অফিসের প্রধান সহকারী জনাব রফিকুল ইসলাম, তত্বাবধায়ক জনাব সিরাজুল ইসলাম সবুজ বিএইচএএ সদর উপজেলা সভাপতি হাসান জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসাইন, সদর চকরিয়া উপজেলা সাধারণ সম্পাদক পলাশ সুশীল সহ স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীগণ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন