উখিয়ার রুমখাঁ-হাতির ঘোনা সড়কের কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ 

pic ukhiya copy

উখিয়া প্রতিনিধি:

কক্সবাজার জেলার উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের রুমখাঁ-হাতির ঘোনা সড়কের কার্পেটিং কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। দায়িত্ব প্রাপ্ত ঠিকাদার সরকারী সিডিউল অমান্য করে ইচ্ছামত কাজ করায় এলাকাবাসী ফুসেঁ উঠেছে বলে জানা গেছে। এ নিয়ে বৃহস্পতিবার নির্মান কাজের অনিয়ম নিয়ে এলাকায় ঠিকাদারের সাথে বাদ প্রতিবাদ ও বাক বিতণ্ডার ঘটনাও ঘটেছে।

উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা যায়, জন গুরুত্বপূর্ন সড়ক উন্নয়ন কর্মসূচীর আওতায় চলতি অর্থ বছরে স্থানীয় সরকার মন্ত্রনালয় প্রায় ৮০লাখ টাকা ব্যয় বরাদ্ধে রুমখাঁ-হাতির ঘোনা সড়কের কার্পেটিং কাজ শুরু করা হয়। নির্মাণ কাজটি বাস্তবায়নের দায়িত্ব পান ঠিকাদার মোহাম্মদ শাহজাহান । কাজের মধ্যে রয়েছে ৪ টি কালভার্ট , গাইড ওয়াল, আর সিসি ঢালাই ও ২ কিলোমিটার সড়কে কার্পেটিং।

স্থানীয় গ্রামবাসীর অভিযোগ, ঠিকাদার শাহজাহান ক্ষমতার প্রভাব দেখিয়ে নির্মাণ কাজের শুরুতেই ব্যাপক অনিয়ম দুর্নীতির আশ্রয় নিয়েছে। একই সাথে ৪ টি বক্স কালভার্ট নির্মাণ করার জন্য সড়ক কেটে ফেলা হয়েছে। ফলে শত শত জনসাধারনের চলাচল ও যানবাহন যাতায়ত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। গুরুতর অভিযোগ উঠেছে বিকল্প সড়ক করার জন্য অর্থ বরাদ্ধ দেওয়া হলেও ঠিকাদার তা অমান্য করে ডাইভারশন বা বিকল্প সড়ক না করেই সড়কের নির্মাণ কাজ শুরু করায় বর্ষার মৌসুমে জনগনের ভোগান্তি চরম আকারে বেডেছে।

এদিকে উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মো. সোহরাব আলী জানান, সড়কের বক্স কালভার্ট নির্মাণ করার জন্য যাতায়ত সুবিধার্থে ডাইভারশন বা বিকল্প সড়ক তৈরী করতে অর্থ বরাদ্দ দেওয়া আছে। এছাড়াও ঠিকাদারকে ডাইভারশন তৈরী করার জন্য নির্দেশও দেওয়া হয়েছে।

অপর দিকে ঠিকাদার সরকারী সিডিউল অমান্য করে ৮০ লক্ষ টাকা ব্যয়ে কার্পেটিং কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি করায় গ্রামবাসীদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। এ নিয়ে ঠিকাদারের সাথে গ্রামবাসীর মধ্যে মূখোমুখি অবস্থানসহ বাক বিতণ্ডার ঘটনা ঘটেছে।

একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, জনগনের অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার দুপুরে উখিয়া এলজিইডি অফিসের প্রকৌশলী রুমখাঁ হাতির ঘোনা সড়কের নির্মাণ কাজ পরিদর্শণ করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন