উখিয়ায় কবরস্থান জবর দখল করে পুকুর খননের অভিযোগ

দখল

উখিয়া প্রতিনিধি:

কক্সবাজার জেলার উখিয়ার সমুদ্র উপকূলীয় ছোট বাইলাখালী গ্রামে কবরস্থান জবর দখল করে পুকুর খনন ও সুপারী গাছের চারা রোপন করার গুরুতর অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনা নিয়ে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লীদের মধ্যে চাপা ক্ষোভ ও মিশ্রপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ছোট বাইলাখালী চরার উত্তর পার্শ্বে প্রাচীন কবরস্থানটি দিন দিন বেদখল হয়ে যাচ্ছে। একই এলাকার মৃত ইয়াকুব আলীর পুত্র আব্দুল হক ক্ষমতার প্রভাব দেখিয়ে উক্ত কবরস্থানটি জবর দখল করে পুকুর খনন করছে। এমনকি অসংখ্য সুপারী গাছের চারা রোপন করে বসত ভিটা তৈরি বানাচ্ছে।

স্থানীয় ৭নং ওয়ার্ডের মেম্বার শফিউল আলম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, সরকারী খতিয়ানে ৭২ শতক জমি ছোট বাইলাখালী কবরস্থানের নামে লিপিবদ্ধ থাকলেও বর্তমানে ওই পরিমান জায়গা নেই। ভূমি জবরদখলকারীরা কবরস্থান কেটে সমতল করে বেদখলে নিয়ে যাচ্ছে। বিষয়টি জালিয়াপালং ইউপি চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরীকে অবহিত করা হয়েছে।

গ্রামের বাসিন্দা নুরুল হক (৬২) ও আজগর আলী (৬০) অভিযোগ করে বলেন, স্থানীয় প্রভাবশালী আব্দুল হক ছোট বাইলাখালী গ্রামের একমাত্র কবরস্থাটি বেশ কিছুদিন ধরে জবর দখলের পাঁয়তারা করে আসছিল। এর ধারাবাহিকতায় কবরস্থানের প্রায় ২০-২৫শতক জায়গা জবর দখল করে শ্রমিক দিয়ে মাটি কেটে পুকুর খনন করেছে। শুধু তাই নয় সুপারী গাছের চারা রোপন করে বসত ভিটায় রুপান্তর করার জন্য মরিয়া হয়ে উঠেছে। অনেকে বলেছে কবরস্থান জবরদখল করে মাটি কাটার সময় অনেক মৃত ব্যক্তির কংকালও পাওয়া গেছে। এতেও ভূমিদস্যু কবরস্থান জবর দখলে থামছে না।

স্থানীয় মুসল্লীরা জানান, কবরস্থান জবর দখলে বাঁধা দেওয়ার চেষ্টা করলে ভূমিদস্যু আব্দুল হক সন্ত্রাসী লেলিয়ে দিয়ে উল্টো প্রতিবাদকারীদেরকে হুমকি ধমকি ও মিথ্যা মামলা দিয়ে হয়রানী করবে বলে হুমকি দেয়।

এ ঘটনা নিয়ে বর্তমানে এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। ছোট বাইলাখালী প্রাচীনতম কবরস্থানটি জবর দখল মুক্ত করার জন্য উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: মাঈন উদ্দিনের নিকট লিখিত অভিযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গ্রামবাসীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন