উখিয়ায় আদালতের নিষেধাজ্ঞাকে অমান্য করে ১১টি পরিবার উচ্ছেদের পায়তারা

 

উখিয়া প্রতিনিধি:

উখিয়ার  রেজুর কুল গ্রামে আদালতের নিষেধাজ্ঞাকে অমান্য করে ১১টি অসহায় বড়ুয়া পরিবার উচ্ছেদের পায়তারা চালাচ্ছে প্রতিপক্ষ গং। গত কয়েক দিন ধরে প্রভাবশালী বজেন্দ্র বড়ুয়া ভাড়াটিয়া সন্ত্রাসী বাহিনী নিয়ে বসতভিটায় অনধিকার প্রবেশ করে পিলারের খুটি পুতেছে। শুধু তাই নয়, নিরহ ব্যক্তিদেরকে গ্রাম ছেড়ে চলে যাওয়ার জন্য হুমকি ধমকি দিচ্ছে। অন্যতায়  প্রান নাশের সহ পরিনাম ভাল হবেনা মর্মে শাসিয়েছে।

জানাযায়, উপজেলার রাজা পালং ইউনিয়নের রেজুর কুল গ্রামে যুগ যুগ ধরে পৈত্রিক জায়গায় বসবাস ও ভোগ দখল করে আসছে আনন্দ বড়ুয়া শ্রীধন বড়ুয়া ও সবুজ বড়ুয়াসহ বেশ কয়েক জন নিরহ ব্যক্তি। কিন্তু দুর্বলতার সুযোগ নিয়ে রবিন্দ্র বড়ুয়া ও বজেন্দ্র বড়ুয়াসহ একটি প্রভাবশালী গোষ্ঠী ওই জায়গা জবর দখল করার জন্য মরিয়া হয়ে উঠে। এ নিয়ে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারদের কাছে একাধিক বার শালিসী বৈঠক বসলেও কাগজপত্র পর্যালোচনা করে দেখতে পায় আর এস সূত্রে ওই জায়গার মালিক আনন্দ বড়ুয়া গং বলে প্রাথমিক বলে প্রতিয়মান হয়। এসব কিছু মানতে চায়না বজেন্দ্র গং। তাদের নামে বিএস খতিয়ান আছে দাবি করে বারবার জায়গা জবর দখলের চেষ্টায় লিপ্ত থাকে।

এদিকে নিরুপায় হয়ে অসহায় আনন্দ বড়ুয়া শ্রীধন বড়য়া ও সবুজ বড়ুয়া গং বাদী হয়ে কক্সবাজার সহকারী জজ আদালতে বিএস সংশোধনী মামলা দায়ের করে।যার মামলা নং অপর ৩৩/২০০৮।  এতে বিবাদী করা হয় রবিন্দ্র ও বজেন্দ্র গংদের। মামলা বর্তমানে শুনানী পর্যায়ে রয়েছে।

মামলার বাদী জানান, রাজা পালং মৌজার আরএস খতিয়ান নং২৭৪ এর আরএস দাগ নং১৪২,১৪৪,১৪৫ ও ১৪৬ দাগাদির ৭০ শতক, আরএস খতিয়ান নং৩২২ আরএস দাগ নং১৩৩,১৩৪,১৩৫ , ১৩৬, ১৩৭ ও ১৩৯ মোট জমির পরিমান ৩২ শতক, আর এস খতিয়ান নং ২২৫ আরএস দাগ নং ১৪১ এর ৭শতক, আরএস ১৩৫ দাগ নং ১৩৮,১৪০,২০৫,২০৬ ও ৩৫৯ দাগাদির মোট জমির পরিমান ৩ একর ২৩ শতক জমি আমাদের পূর্ব পুরুষ থেকে শুরু করে দাদা পিতাসহ ভোগ দখল করে আসছে।

অভিযোগে প্রকাশ বজেন্দ্র বড়ুয়ার ছেলে পলাশ বড়ুয়া সু-কৌশলে  ১৮৬৬ নং বিএস খতিয়ান সৃজন করে জায়গা জবর দখল সহ বিক্রি করার চেষ্টা চালাচ্ছে নতুন করে।

এদিকে গত কয়েক দিন ধরে সন্ত্রাসী বাহিনীরা আদালতে বিচারধীন অবস্থায় জায়গা জবর দখল করে বসবাসরত আনন্দ বড়ুয়া, খোকন বড়ুয়া, রিপন বড়ুয়া, কাজল বড়ুয়া, রাইমোহন বড়ুয়া, সুবধন বড়ুয়া, গোরাধন  বড়ুয়া শ্রীধন, বড়ুয়া, ভুলো বড়ুয়া, মনতু বড়ুয়ার সহ ১১টি নিরহ বড়ুয়া পরিবার উচ্ছেদ করার জন্য মরিয়া হয়ে উঠেছে।বজেন্দ্র বড়ুয়া ও তার ছেলে পলাশ বড়ুয়া এবং আবু বড়ুয়ার নেতৃত্বে ভাড়াটিয়া সন্ত্রাসী বাহিনী এহেন ন্যাক্কার জনক ঘটনা সংঘটিত করছে।

এ ব্যপারে অসহায় পরিবারগুলো জীবনের নিরাপত্তা চেয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন