উখিয়ায় অসহায় প্রতিবন্ধী মহিলার বসতভিটা দখল করতে হামলা

উখিয়া প্রতিনিধি :
উখিয়ার মধ্যম হলদিয়া ঘাটি পাড়া গ্রামের এক অসহায় প্রতিবন্ধি মহিলাকে উচ্ছেদ করে তার বসত ভিটা জবর দখল করতে ভাংচুর চালিয়েছে প্রভাবশালীরা। কেটে ফেলা হয়েছে অসংখ্য বিভিন্ন প্রজাতির গাছের চারা। এক মাত্র সহায় সম্বল বসত ভিটাটি রক্ষা করার জন্য প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে গরীব প্রতিবন্ধি মরিয়ম খাতুন।

জানা যায়, উপজেলা হলদিয়াপালং ইউনিয়নের ঘাটি পাড়া গ্রামের আব্দুল কাদেরের মেয়ে মরিয়ম খাতুন দীর্ঘদিন ধরে পিএফ জায়গায় বসত ভিটা তৈরি করে বসবাস করে আসছেন। উক্ত জায়গার উপর কু-দৃষ্টি পড়ে স্থানীয় প্রভাবশালী মহলের। রত্নাপালং ইউনিয়নের হাকিম আলী মাতব্বর পাড়া গ্রামে চাঁদ মিয়া ও তার ছেলে শুক্কুর এবং ফকির আহমদসহ চিহ্নিত ভূমিদস্যু বেশ কয়েকবার উক্ত জায়গা জবর দখর করার জন্য অপচেষ্টা চালিয়েছিল। এ ব্যাপারে  আব্দু শুক্কুরের স্ত্রী জয়নাব বেগম বাদী হয়ে কক্সবাজার নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা দায়ের করেন। এছাড়াও স্থানীয় ইউনিয়ন পরিষদেও একাধিকবার সালিশী বৈঠকে বিরোধীয় জায়গাটি আব্দু শুক্কুরের মালিকানাধীন হিসাবে রায় প্রদান করা হয়।

এলাকাবাসী জানান, ভাই আব্দু শুক্কুর তার জায়গাটি প্রতিবন্ধি আপন বোন মরিয়ম বেগমকে বসবাস করার জন্য দান করেন। ভাইয়ের দেওয়া জায়গার উপর বিভিন্ন প্রজাতির গাছ রোপন করে বসবাস করে আসছেন মরিয়ম। উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে গরীব প্রতিবন্ধি মরিয়ম খাতুনকে উচ্ছেদ করে বসতভিটাটি জবর দখল করতে অতিসম্প্রতি একই এলাকার পেঠান আলী ফকির ও তাঁর সাঙ্গপাঙ্গরা তান্ডব চালিয়ে ব্যাপক ভাংচুর করেছে। শুধু তাই নয় তাকে গ্রাম ছেড়ে চলে যাওয়ার জন্য হুমকি দেওয়া হচ্ছে।

অসহায় প্রতিবন্ধি মরিয়ম খাতুন সাংবাদিকদের জানান, আমার মাথা গোজার একমাত্র বসতভিটাটি কেঁড়ে নেওয়ার জন্য প্রভাবশালীমহল হুমকি দিচ্ছে, হামলা ও তান্ডলীলা চালাচ্ছে। সহায় সম্বল বসতভিটাটি রক্ষা করার জন্য প্রশাসনের হস্তেক্ষেপ কামনা করেছেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন