আগামী প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী বির্নিমাণ করতে গাছ লাগাতে হবে


চকরিয়া প্রতিনিধি:
কক্সবাজারের চকরিয়ায় উপজেলা কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে ৩ দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা বৃহস্পতিবার ১০ আগষ্ট সমাপ্ত হয়েছে। চকরিয়া পুরাতন বিমানবন্দরস্থ বিজয় মঞ্চ মাঠে মেলার সমাপনী দিনে বিজয়ী শিক্ষা প্রতিষ্ঠান ও  নার্সারী মালিক এবং সফল বৃক্ষপ্রেমী মানুষের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এসএম জাহাংগীর আলম বুলবুল, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আতিক উল্লাহ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. কামরুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক কমিশনার ছৈয়দ আলম।

উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহমদ কবির চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপজেলা কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো.মহিউদ্দিন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা আবদুল কাদের প্রমুখ। অনুষ্ঠানে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি, শিক্ষার্থী, সাংবাদিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সুধীজন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেন, বাংলাদেশ প্রাকৃতিকভাবে বর্তমানে চরম ঝুঁিকপুর্ণ অবস্থায় রয়েছে। নির্বিচারে বৃক্ষ নিধন ও পাথর আহরনের কারনে বেশির ভাগ পাহাড় ন্যাড়া হয়ে গেছে। তাই জলবায়ূর বিরূপ তান্ডব এবং দুর্যোগের ঝুকিঁ থেকে বাঁচতে হলে আমাদেরকে বেশি করে গাছ রোপন করতে হবে। তিনি বলেন, বসতঘরের পতিত জায়গা কিংবা শিক্ষা প্রতিষ্ঠাসহ সব খানে বৃক্ষরোপন কর্মসুচি বেগবান করতে হবে। যাতে আগামী প্রজন্মের জন্য আমরা একটি সুন্দর পৃথিবী বির্নিমান করতে পারি। তিনি উপস্থিত সকল শিক্ষা প্রতিষ্টান প্রধানকে শিক্ষা প্রতিষ্টানে বেশি করে গাছ লাগাতে আহবান জানান।

অনুষ্ঠানে বিজয়ী ১৪টি নার্সারি, উপজেলা কৃষি বিভাগ ও ৩২জন উপ-সহকারি কৃষি কর্মকর্তাকে পুরস্কার ও সনদপত্র দেয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন