অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়াবে রামুবাসী

রামু প্রতিনিধি:

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল বলেছেন, মায়ানমারে রাখাইনদের বর্বরোচিত গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে এদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা বর্তমানে খাবার, পানীয়, বাসস্থান, চিকিৎসাসহ নানা সংকটে জর্জরিত। নিপীড়িত, রোহিঙ্গাদের কারো গায়ে কাপড় নেই, কারো পেটে খাবার নেই। আন্তর্জাতিক সংস্থাগুলোর ত্রান পৌঁছতেও আরো বিলম্ব হবে। কিন্তু সে পর্যন্ত রোহিঙ্গাদের ত্রান দিয়ে পাশে দাঁড়ানো মানুষ হিসেবে সবার দায়িত্ব। মানবিক এমন বিপর্যয়ে রোহিঙ্গাদের রামুবাসী সম্মিলিতভাবে ত্রান প্রদানের জন্য প্রচেষ্টা চালাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রোহিঙ্গাদের আশ্রয় ও সহায়তা দিয়ে বিশ্বে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি রামুবাসীর উদ্যোগে রোহিঙ্গাদের ত্রাণ কার্যক্রমে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

সাংসদ কমল আরো বলেন, শুরু থেকে চীন ও ভারত মিয়ানমারের পক্ষালম্বন করলেও প্রধানমন্ত্রীর সফল প্রচেষ্টায় বর্তমানে এ দেশ দুটিও রোহিঙ্গা বিষয়ে নমনীয় হয়েছে। আর শেখ হাসিনার নেতৃত্বে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান করবেন। এজন্য প্রধানমন্ত্রী নিজেই জাতিসংঘ সহ বিশ্ব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। মিয়ানমারে নিপীড়ন ও গণহত্যার শিকার লাখ লাখ নারী- পুরুষ, শিশু এখন সীমান্ত পেরিয়ে বাংলাদেশ ঠাঁই নিয়েছে। যারা এসেছে সবাই দরিদ্র মানুষ নয়। এদের কেউ কেউ বড় ব্যবসায়ী, কেউ বহুতল ভবনেরও মালিক আবার কেউ সেখান সরকারের বিভিন্ন পর্যায়ে কর্মরত। এদের উপর মায়ানমারের রাখাইনদের নির্যাতনের ভয়াবহতা পুরো বিশ্ব অবগত। এরা সবাই সহায় সম্বল ছেড়ে আসতে বাধ্য হয়েছে।

সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যায় রামু উপজেলার কাউয়ারখোপ বাজার চত্বরে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, সৈনিকলীগ, তাঁতীলীগ, বাস্তুহারালীগ ও সুধীজনদের সাথে বিশাল মত বিমিনয় অনুষ্ঠানে এসব কথা বলেন।

কাউয়ারখোপ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মীর কাসেমের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম।

সমাবেশে কক্সবাজার জেলা পরিষদের সদস্য ও সাবেক চেয়ারম্যান শামসুল আলম, কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ, রামু উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও সাবেক চেয়ারম্যান নুরুল হক, লেখক এম সুলতান আহমদ মনিরী প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় সাংসদ সাইমুম সরওয়ার কমল ও উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলমের নেতৃত্বে অসহায় রোহিঙ্গাদের জন্য রামুবাসীর পক্ষ থেকে সম্মিলিতভাবে উপহারসামগ্রী প্রদানে সকলের অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করা হয়। রামুবাসীর কাছ থেকে সংগ্রহ করার পর এসব উপহার নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠিকে প্রদান করা হবে। সভায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, সৈনিকলীগ, তাঁতীলীগ, বাস্তুহারালীগ নেতৃবৃন্দ ও সর্বস্তুরের শত শত জনতা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন