২৩ দিনের মাথায় আবারো বাঙালীদের প্রায় ২ লক্ষ আনারস গাছ ও ১০ হাজার গাছ ধংস করে দিয়েছে উপজাতীয় সন্ত্রাসীরা

8988_761596780575479_7779895359622601492_n

স্টাফ রিপোর্টার :

মাত্র ২৩ দিনের মাথায় আবারও রাঙামাটির নানিয়ারচরে বাঙালী কৃষকদের ১লক্ষ ৮২ হাজার আনারস ও ১০ হাজার সেগুন বাগান ধ্বংস করে দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার মধ্যরাতে নানিয়ারচর উপজেলার বগাছড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্তদের অভিযোগ ও স্থানীয়দের ভাষ্য মতে, মঙ্গলবার মধ্যরাতে ২০-২৫জন উপজাতি ওই এলাকার বগাছড়ির বাঙালিদের প্রায় পাঁচ একরের আনারস বাগানের ১ লক্ষ ৮২ হাজার আনারসের গাছ এবং ১০ হাজার সেগুন গাছ কেটে ফেলে। বুধবার সকাল ৯টার দিকে আনারস বাগানের মালিক মো. আবু জাফর, মো. মিজান, মো. মামুন, জাকির, মোশারফ, ইমাদুর এবং সেগুন বাগানের মালিক ইদ্রীস, জাফর বাগানে গিয়ে দেখতে পান নিজেদের বাগানের ধ্বংসাবশেষ।

সকালে বাগান পরিচর্যা করতে গিয়ে বাগান মালিকরা এসব দেখে প্রশাসনকে খবর দেয়। পরে নানিয়ারচর থানার অফিসার ইনচার্জ মোঃ রশিদ চৌধুরীসহ সেনাবাহিনী ও পুলিশের যৌথবাহিনী ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্ত বাগানটি পরিদর্শন করেন।

নানিয়াচর

এ ঘটনায় এলাকার স্থানীয় বাঙালিদের মাঝে ব্যাপক আকারে ক্ষোভ দেখা দেয়। এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে চাপা আতঙ্ক। শুরু হয় উদ্বেগ-উৎকণ্ঠা। এদিকে ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থল ছুটে যান রাঙামাটির নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান, নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবদুর রশীদসহ বিভিন্ন স্তরের প্রশাসনিক কর্মকর্তারা। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে উপজেলা, পুলিশ ও নিরাপত্তাবাহিনী ঘটনাস্থলে তাৎক্ষণিক কড়া নিরাপত্তা জোরদার করে।

এদিকে এই ঘটনায় বিক্ষুব্ধ হয়ে উঠেছে স্থানীয় বাঙ্গালীরা। তারা রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে বলে জানাগেছে।

 

স্থানীয় বাঙালীদের অভিযোগ প্রশাসনের উপজাতি তোষণ নীতির কারণে তারা পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙালীদের উৎখাত করতে মরিয়া হয়ে উঠেছে। উপজাতিদের কোনো অপরাধেরই বিচার না হওয়ায় তারা স্থানীয় প্রশাসনকে কেয়ার করে না। নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তার উপর প্রশাসন, পুলিশ ও সেনা উপস্থিতিতে হামলা করলেও প্রশাসন একটি মামলা দেয়ার সাহস দেখায়নি। সবার চোখের সামনে বাঙালীদের জায়গায় প্রকাশ্যে বাড়িঘর তুলছে। বাঙালীদের বাধা দিতে বাধা দিলেও উপজাতি সন্ত্রাসীদের কিছুই বলেনা। তাই আজকের এই ঘটনা তারা ঘটাতে সক্ষম হয়েছে।

নানিয়ারচর ভূমি অধিকার আন্দোলন পরিষদের আহবায়ক মো. মিজানুর রহমন মিজান অভিযোগ করে বলেন, গত ১৫ ডিসেম্বর একইভাবে নানিয়ারচর উপজেলার বাগাছড়ি তরুণপাড়া এলাকায় উপজাতি সন্ত্রাসীরা বাঙালীদের সাড়ে ৪লাখ আনারস বাগান ও ২০ হাজার সেগুন গাছ ধ্বংস করার পর তাদের কোন বিচার করেনি প্রশাসন। তাই তারা আবারও একইভাবে আনারস বাগান ও সেগুন গাছগুলো কেটে ফেলে ধ্বংস করে দিয়েছে। এভাবে বাঙালীরা বার বার ক্ষতির শিকার হচ্ছে। কিন্তু তার কোন বিচার হচ্ছে না।

অপরদিকে স্থানীয় উপজাতিদের দাবি বাঙালিদের আনারস ও সেগুন বাগান কেটে ফেলার ব্যাপারে তারা কেউই কিছু জানে না। বিনা কারণে তাদের উপর দোষ চাপানো হচ্ছে।

নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবদুর রশীদ এ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, অভিযোগের ভিত্তিতে তদন্তের মাধ্যমে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বর্তমানে এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর নানিয়ারচর উপজেলার বাগাছড়ি তরুণপাড়া এলাকার নুরুল ইসলাম, মো. আসাদ, কামাল হোসেন, জামাল হোসেন এবং আবছার মাস্টারের সাড়ে ৪লাখ আনারস বাগান ও ২০ হাজার সেগুন গাছ একরাতে একইভাবে কেটে ফেলে ধ্বংস করে দেয় দুর্বৃত্তরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন