সেনা ক্যাম্প প্রত্যাহার করে নিলে শান্তির পরিবর্তে অশান্তি আসবে- জেনারেল ইব্রাহীম


জেনারেল ইব্রাহীম

পার্বত্যনিউজ ডেস্ক:

৮ মে পার্বত্য চট্টগ্রাম থেকে ৪টি ব্রিগেড ছাড়া অন্য সব সেনা ক্যাম্প প্রত্যাহার করে নেওয়ার যে ঘোষণা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন অবিলম্বে তা প্রত্যাহার করে নেওয়া উচিত বলে মনে করেন একসময় ওই এলাকায় ব্রিগেড কমান্ডারের দায়িত্ব পালন করা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক।

রবিবার তিনি বলেন, এই সিদ্ধান্ত যত দ্রুত প্রত্যাহার হবে ততই মঙ্গল। ৩৫ বছরে ওই এলাকায় যে স্থিতিশীলতা এসেছে; এমন সিদ্ধান্ত নিলে তা নষ্ট হয়ে যাবে। শান্তির বদলে আসবে অশান্তি।

কেন সেনা ক্যাম্প প্রত্যাহারের সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত, সেই ব্যাখ্যায় তিনি বলেন, সেখানে সেনা ক্যাম্পগুলোর চতুর্পাশে নীরব নিরাপত্তার বলয় থাকে। সেনা ক্যাম্পগুলো সাধারণতঃ সরকার ও জনগণের মধ্যে সম্পর্কের প্রতীক হিসেবে কাজ করে।


আরও পড়ুন : প্রধানমন্ত্রীর বক্তব্যে বিভ্রান্তি ও উদ্বেগ বাড়ছে


এর মধ্যেই আমরা সেখানকার অনেক অনেক ঘটনা জানি। সন্ত্রাসী কর্মকাণ্ড, চাঁদাবাজি ও অপহরণের অনেক ঘটনা আমরা দেখেছি। সেনা নিরাপত্তা না থাকলে ওই এলাকার পরিস্থিতি কি হবে তা সহজেই অনুমান করা যায়।

তাহলে সমাধান কী জানতে চাইলে জেনারেল ইবরাহিম বলেন, এই ধরনের সিদ্ধান্ত যদি নিতেই হয় তাহলে তার আগে সেখানে ভারসাম্যপূর্ণ ও স্বয়ংসম্পূর্ণ বিকল্প ব্যবস্থা চিন্তা করে নিতে হবে অথবা এরূপ সিদ্ধান্ত নেওয়া যাবে না।

সূত্র: চ্যানেল আই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *