সকল  প্রাণীর সুখের কথা বলা হয়েছে বৌদ্ধ ধর্মে: কুজেন্দ্র লাল ত্রিপুরা


নিজস্ব প্রতিনিধি, দীঘিনালা:

‘’পৃথিবীর সকল প্রাণীর ধর্ম বৌদ্ধ ধর্ম। বৌদ্ধ ধর্ম শুধু একক চাকমা বা বড়ুয়া সম্প্রদায়ের না। বৌদ্ধ ধর্মে সকল প্রাণীর সুখের কথা বলা হয়েছে। তাই “সব্বে সত্তা সুখিতা হুন্তু”এই বাণীর মধ্যে দিয়ে সকল প্রাণীর শান্তি কামণা করা হয়েছে।”

গত বৃহস্পতিবার দীঘিনালা উপজেলার তারাবুনিয়া দশবল বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন  খাগড়াছড়ি থেকে নির্বাচিত সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা।

ধর্মসভায় লাম্বাছড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ধর্মবংশ মহাস্থবিরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি ও দশবল বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত অগ্রজ্যোতি মহাস্থবির এবং খাগড়াছড়ির অগ্রমৈত্রী বিদর্শন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভদন্ত তেজবংশ মহাস্থবির প্রমূখ।

এর আগে বিহারে পূণ্যবতী উপাসিকা বিশাখা কতৃক প্রবর্তিত নিয়মে চব্বিশ ঘন্টার মধ্যে চরকায় সুতা কেটে কাপড় তৈরী করা হয় এবং তা রং করে তা ভিক্ষু সংঘকে দান করেন, বৌদ্ধ ধর্মের উপাসক-উপাসিকারা।

এ উৎসব উপলক্ষ্যে বিহারে বুদ্ধপূজা, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, বুদ্ধমূর্তিদান, ত্রিপিটক খন্ড দান, পিন্ড দান, হাজার বাতি প্রজ্জলন, কল্পতরু দান ও ফানুস উড়ানো হয়।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *