সকল ধর্মে দানকে উৎসাহিত করা হয়েছে


রামু প্রতিনিধি:

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল বলেছেন, মানবজাতির মঙ্গলের জন্যই সকল ধর্মে দান করাকে উৎসাহিত করা হয়েছে। দানের মাধ্যমে ব্যক্তির নির্লোভ চরিত্র ও ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ ফুটে উঠে।

তিনি বলেন, আরাকান রাজ্যে মুসলিমদের উপর নির্যাতনের জন্য মিয়ানমারে অং সান সুচি ও সামরিক জান্তাই দায়ী। এজন্য সেদেশের পুরো জাতিকে দায়ী করা যাবে না। কারণ কোন ব্যক্তি দোষে সমাজ, সমাজের দোষে জাতি বা জাতির দোষে একটি দেশ দায়ী হতে পারে না। মিয়ানমারে নির্যাতনের ঘটনায় বাংলাদেশে মুসলিমদের মতো বৌদ্ধ সম্প্রদায়ও শুরু থেকে প্রতিবাদ কর্মসূচি পালন করে আসছে।

সীমান্তের উপারে যাই হোক, আমার দেশের সম্প্রীতি রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। বাংলাদেশ সরকার এবং সর্বস্তুরের মানুষ নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে যেমন বিশ্ব মানবতার অনন্য নজির দেখিয়েছে, তেমনি সবধর্মের মানুষের শান্তিপূর্ণ বসবাসের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত বজায় রেখেছে। সুখি-সমৃদ্ধ বাংলাদেশ গঠনের জন্য এমন মানবিকতা ও সম্প্রীতি ধরে রাখতে হবে।

সাংসদ সাইমুম সরওয়ার কমল বৃহষ্পতিবার (২ নভেম্বর) বিকালে রামুর জোয়ারিয়ানালা ইউনিয়নের উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কক্সবাজার পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন বলেন, সব সম্প্রদায়ের নিরাপত্তায় বাংলাদেশ পুলিশ কাজ করে যাচ্ছে। মিয়ানমারের পরিস্থিতি নিয়ে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়কে আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। এখানে সবাই নিরাপদে যার যার ধর্ম-কর্ম পালন করতে পারবে। এজন্য একে অপরের প্রতি সৌহাদ্যপূর্ণ আচরণ করতে হবে।

রামু উসাই-ছেন রাখাইন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উপাঞঞা দীপা থেরর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বিহারের অধ্যক্ষ সারমিত্র মহাথের।

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজ উল আলম, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাজাহান আলি, রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) এম লিয়াকত আলী, ওসি (তদন্ত) মিজানুর রহমান, জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স, আওয়ামী লীগ নেতা আবছার কামাল সিকদার প্রমুখ।

এতে প্রধান ধর্মদেশক ছিলেন, চট্টগ্রাম দেবপাহাড় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর্য্যপ্রিয় মহাথের। ধর্মদেশনা করেন, করুনাশ্রী মহাথের, জ্যোতিসেন থের, দীপাংকর মহাথের।

অনুষ্ঠানে অতিথিবৃন্দ আগামী শনিবার (৪ নভেম্বর) রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত জনসভায় সকলকে উপস্থিত থাকার আহ্বান জানান। ওই সভায় প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সেতু ও যোগাযোগ মন্ত্রী ওবাইদুল কাদের এমপি।

এছাড়া প্রধান অতিথি সাংসদ সাইমুম সরওয়ার কমল এবং উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম মন্দিরের রাস্তা সংস্কার, সোলার প্যানেল প্রদান এবং এলাকার অবশিষ্ট উন্নয়নমূলক কর্মকাণ্ড অতিসত্বর সম্পন্ন করার আশ্বাস দেন।

অনুষ্ঠানে এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, বৌদ্ধ ধর্মীয় নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক ধর্মপ্রাণ বৌদ্ধ নরনারী উপস্থিত ছিলেন। সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত উপাসনার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *