‘শান্তিচুক্তির মাধ্যমেই পাহাড়ে দুই যুগের রক্তক্ষয়ী যুদ্ধের অবসান হয়েছে’


2-12

বাঘাইছড়ি প্রতিনিধি/সাজেক প্রতিনিধি:

ঐতিহাসিক শান্তিচুক্তির ১৯তম বর্ষপূর্তি উপলক্ষে রাঙ্গামাটি বাঘাইছড়ি উপজেলার সাজেকে ‘দি বেবি টাইগাসর’ বাঘাইহাট জোনের আয়োজনে শুক্রবার সকাল ০৯ টায় বণার্ঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

এ সময়  বণার্ঢ্য র‌্যালিতে অংশ গ্রহন করেন বাঘাইহাট জোনের উপ অধিনায়ক মঈনুল ইসলাম,সাজেক থানার অফিসার ইনচার্জ নুরুল আনোয়ার, সাজেক ইউপি চেয়ারম্যান নেলশন চাকমা, বঙ্গলতলী ইউপি চেয়ারম্যান জ্ঞানরঞ্জন চাকমা ও রাজনৈতিক ব্যক্তিবর্গ, শিক্ষক পেশাজীবি এবং বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ সাজেক এলাকার হাজারের অধিক লোকজন র‌্যালিতে অংশ নেয়। র‌্যালিটি বাঘাইহাট জোন সদর থেকে শুরু করে বাঘাইহাট বাজার ও নার্সরী পাড়া প্রদক্ষিণ করে এবং আবার র‌্যালিটি বাঘাইহাট জোন সদরে এসে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভার শুরুতেই শান্তিচুক্তির পূর্ববর্তী ও পরবর্তী অবস্থা এবং পার্বত্য এলাকার উন্নয়ন সম্পর্কে একটি প্রামান্য চিত্র দেখানো হয়।

এ সময় আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাঘাইহাট জোনের জোন অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার সিদ্দীকী(পিএসসি) এবং বক্তব্য রাখেন বাঘাইহাট জোনের উপ-অধিনায় মঈনুল ইসলাম(পিএসসি), সাজেক ইউপি চেয়ারম্যান নেলশন চাকমা, বঙ্গলতলী ইউপি চেয়ারম্যান জ্ঞানরঞ্জন চাকমা, বাঘাইহাট বাজার কমিটির সভাপতি ডা.নাজিম, এলাকার প্রবীন মুরুব্বী বিমল কান্তি চাকমা প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, শান্তিচুক্তির মাধ্যমেই পাহাড়ে দুই যুগের রক্তক্ষয়ী যুদ্ধের অবসান হয়েছে। শান্তিচুক্তির পরে পাহাড়ের জনগণের জীবন যাত্রার ব্যাপক উন্নয়ন হয়েছে এবং শান্তি বিরাজ করছে। এ উন্নয়ন ও শান্তিচুক্তির ধারাবাহিকতা অব্যাহত রাখার আহ্বানও জানান।

শান্তিচুক্তির ১৯তম বর্ষপূতি উপলক্ষে বিকাল ৩টায় বাঘাইহাট জোন সদর মাঠে  প্রীতি ফুটবল টুর্ণামেন্ট’র আয়োজন  করা হয়। টুর্নামেন্টে ‘বাঘাইহাট ফুটবল একাদশ’ বনাম ‘বাঘাহাট জোন ফুটবল একাদশ’ প্রীতি ফুটবল টুর্ণামেন্টে অংশগ্রহন করে। উক্ত খেলায় ‘বাঘাইহাট ফুটবল একাদশ’র অধিনায়কের নেতিৃত্বদেন বাঘাইহাট জোন অধিনায়ক  এবং ‘বাঘাহাট জোন ফুটবল একাদশ’র নেতিৃত্ব দেন জোন উপ-অধিনায়ক।

খেলায় হাড্ডা হাড্ডি লড়াইয়ে ২-২ গোল হয় এবং সন্ধ্যা হয়ে যাওয়ায় খেলাটি ড্র করে শেষ করা হয় পরে খেলোয়ারদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

অপরদিকে শুক্রবার সকাল ৯টায় বিজিবি মারিশ্যা জোনের উদ্যোগে কাচালং কলেজ প্রাঙ্গন হতে এক বর্ণাঢ্য র‍্যালী শুরু হয়ে বাঘাইছড়ি উপজেলা গিয়ে শেষ হয়। পরে র‍্যালি শেষে উপজেলা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি মারিশ্যা জোনের উপ অধিনায়ক মেজর এসএম শাহিনুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বাঘাইছড়ি উপজেলা পরিষদের চেয়াম্যান বড়ঋষি চাকমা, বাঘাইছড়ি পৌর মেয়র আলমগীর কবির, মহিলা ভাইস চেয়ারম্যান সুমিতা চাকমা, উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক গিয়াস উদ্দীন আল মামুন, কাচালং কলেজের অধ্যক্ষ দেব প্রসাদ দেওয়ান, কাচালং উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম।

অনুষ্ঠানে স্হানীয় প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা কর্মচারীসহ স্থানীয় গন্যমান্য ব্যাক্তি ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্হিত ছিলেন। পরে বিকাল তিন ঘটিকায় এক প্রীতি ফুটবল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *