লামার চাম্বি উচ্চ বিদ্যালয়ে উচ্চ মাধ্যমিকের পাঠদানের অনুমতি লাভ


Lama Photo-1, 7 Jun 2017 copy

লামা প্রতিনিধি:

বান্দরবান পার্বত্য  জেলার লামা উপজেলাধীন আজিজনগর ইউনিয়নের চাম্বি উচ্চ বিদ্যালয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পাঠদানের অনুমতি প্রদান করা হয়েছে।  শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ শাখা-১২( বেসরকারি মাধ্যমিক-০৩) এর সহকারী সচিব অসীম কুমার কর্মকার স্বাক্ষরিত পত্রমূলে অনুমতিপত্র জারি করা হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আব্দুস সাত্তার জানিয়েছেন, আজিজনগরের সাবেক ইউপি চেয়্যারম্যান আলহাজ্জ মো. নাজমুল ইসলাম চৌধুরী ১জানুয়ারী, ১৯৭৬ সনে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। পরে ১জানুয়ারী, ১৯৮১ সনে জুনিয়র পর্যায়ের একাডেমিক স্বীকৃতি লাভ করে। এরপর  ১ জানুয়ারী, ১৯৮৫ সনে মাধ্যমিক পর্যায়ের একাডেমিক স্বীকৃতি পায় এবং ১জুন, ২০১৭ সনে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য অনুমতি লাভ করে। বর্তমানে ৯৭৪ জন ছাত্র-ছাত্রী চাম্বি উচ্চ বিদ্যালয়ে অধ্যায়ন করছে।

আজিজনগর ইউনিয়ন চেয়্যারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো.জসিম উদ্দিন জানিয়েছেন, চাম্বি উচ্চ বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করায় আজিজনগরের শিক্ষা ব্যবস্থার অনেক অগ্রগতি সাধিত হলো।উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন,  চাম্বি উচ্চ বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করাটা সরকারের শিক্ষা প্রসারের ইতিবাচক কাজ।

লামা উপজেলা নির্বাহী অফিসার খিনওয়ান নু বলেছেন, পার্বত্য অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষা ব্যবস্থার  উন্নয়নে সরকার চাম্বি উচ্চ বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করেছে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বান্দরবান ৩০০ নং আসনের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, শিক্ষা ছাড়া পার্বত্য জনপদের উন্নয়ন সম্ভব নয়। পার্বত্য অঞ্চলের জনগণকে মানব সম্পদে পরিণত করার জন্য চাম্বি উচ্চ বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *