লাভের জন্যে তামাকের বিকল্প ফসল চাষ করতে হবে: এসএম হাছেন আলী


প্রতিনিধি দীঘিনালা:

তামাক চাষ নিরুৎসাহিত করন এবং তামাকের বিকল্প লাভজনক ফসল চিহ্নিত করন শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায়, প্রধান অতিথির বক্তব্যে ‘ক্রপস উইং’ এর পরিচালক এসএম হাছেন আলী এক কৃষক সমাবেশে বলেছেন “লাভ করতে হলে, তামাকের বিকল্প ফসল চাষ করতে হবে।

বিকল্প ফসল বলতে, যেমন তেল জাতীয়, বিভিন্ন প্রজাতির ডাল, বিভিন্ন সবজি চাষাবাদ করতে হবে। সেপ্টেম্বর থেকে মার্চ মাসের মধ্যে রবি মৌসুমে এগুলি চাষ করে মৌসুমের শুরুতেই আগের বাজারে তুলতে পারলে ভালো দরে বিক্রি করা সম্ভব হবে। এবং ভালো মুনাফা অর্জন করা সম্ভব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর ক্রপস উইং প্রকল্পের অধীনে, বোয়ালখালী ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ পরিচালক মোহাম্মদ সফর উদ্দীনের সভাপতিত্বে, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাঙ্গামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালক প্রনব ভট্টাচার্য, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ওঙ্কার বিশ্বাস, চাষী মো. জহির রায়হান, মো. শাহ আলম হাজারী প্রমুখ।

এসময় তিনি আরও বলেন, মৌসুমের শুরুতে টমেটো, কফি আমরাই ষাট টাকা দরে কিনে থাকি। অন্যদিকে মৌসুমের শেষে এগুলি পাঁচ টাকায়ও বিক্রি করা যায় না। তাই পরিকল্পনামাফিক চাষ করলে, শাকসবজি চাষ করেও লাভবান্‌ হওয়া যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *