লংগদুতে বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় সভা


লংগদু প্রতিনিধি:

রাঙামাটির লংগদু উপজেলায় বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৪এপ্রিল) বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় সভায় বাংলাদেশ সরকার বনজ সম্পদের সুরক্ষা, সর্বোত্তম ব্যবহার সুনিশ্চিত, বনে আচ্ছাদন বৃদ্ধি এবং বন মহাপরিকল্পনা বাস্তয়নের উদ্দেশ্যে দেশব্যাপী সরকারি বন ও বন বহির্ভূত বৃক্ষ(গ্রামীণ বন) জরিপের কার্যক্রম গ্রহণ করেছে বলে অবহিত করা হয়।

লংগদু উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত তথ্য বিনিময় সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মোসাদ্দেক মেহেদী ইমামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, লংগদু সেনা জোনের জোন কমান্ডার লে. কর্নেল আ. আলীম চৌধুরী এসজিপি, পিএসসি।

কর্নেল আ. আলীম বলেন, সরকার বনজ সম্পদ রক্ষায় বৃক্ষ ও বন জরিপের যে উদ্যোগ নিয়েছে তা এটি একটি মাইল ফলক। ফলে আমাদের দেশের বনজ সম্পদের সঠিক পরিসংখ্যান তৈরি হবে। তাই এই জরিপ কাজে সকলের সর্বাত্ত্বক সহযোগিতার প্রয়োজন।

স্বাগত বক্তব্য রাখন, পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের পাবলাখালী রেঞ্জের ফরেস্ট রেঞ্জার, আব্দুল মান্নান মিয়াজি। অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক, বৃক্ষ ও বন জরিপের টিম লিডার মো. সাজ্জাদুজামান, সহকারী বন সংরক্ষক কাজল তালুকদার, লংগদু থানা অফিসার ইনচার্জ রঞ্জন কুমার সামন্ত, এফএও এর জরিপ বিষয়ে কনসালটেন্ট ড. নিখিল চাকমা, লংগদু হেডম্যান এ্যাসোসিয়েশনের সভাপতি ও রাঙামাটি চার্কেল চীফ প্রতিনিধি হেডম্যান প্রেম লাল চাকমা, লংগদু প্রেসক্লাবের সভাপতি মো. এখলাস মিঞা খান।

এছাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাইনীমুখ ইউপি চেয়ারম্যান আব্দুল বারেকসহ বিভিন্ন ইউপি চেয়ারম্যান, মেম্বার, হেডম্যান, কার্বারী ও গণ্যমান্যব্যক্তিগণ এসময় উপস্থিত ছিলেন।

লংগদু উপজেলার আটটি মৌজায় এই বৃক্ষ ও বন জরিপের কাজ করা হবে বলেও তথ্য বিনিময় সভায় জানানো হয়। দেশের সরকারি বন ও গ্রামীণ বনের উন্নয়ন, ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক পর্যায়ে বৃক্ষরোপন উদ্যোগে ভবিষ্যৎ পরিকল্পনায় সঠিকভাবে অন্তর্ভুক্ত করার জন্য এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জাতীয় ও আন্তর্জাতিকভাবে কি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন তার দিক নির্দেশনা দেওয়া এই জরিপের উদ্দেশ্য হবে বলেও বক্তারা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *