রোয়াংছড়িতে ইঁদুর নিধন অভিযান ও বিনামূল্যে বীজ, রাসায়নিক সার বিতরণ


রোয়াংছড়ি প্রতিনিধি:

রোয়াংছড়ি উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর আয়োজনে প্রান্তিক কৃষকদেরকে রবি মৌসুমে ভূট্টা ও বিটি বেগুন এবং বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ এবং ইঁদুর নিধন অভিযান উদ্বোধনী ও মতবিনিময় উপজেলা পরিষদের সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত আলোচনা সভায় উপসহকারী কৃষি কর্মকর্তা প্রকাশ বড়ুয়া সঞ্চালনায় এবং উপজেলা নির্বাহী অফিসার মো. দিদারুল আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যবামং মারমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান মাউসাং মারমা, ৩নং আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা হাবিবুন নেছা প্রমুখ।

এছাড়া আরো উপস্থিত ছিলেন স্থানীয় এলাকার জনপ্রতিনিধি চেয়ারম্যান, মেম্বার, কারবারী, সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তার ও অত্র কৃষি অধিদপ্তরের সকল কর্মকর্তার কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথি বক্তৃতায় বলেন দেশবাসীদের সুবিধার্থে সরকারের পরিকল্পনা মাফিক নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এ ইঁদুর নিধন অভিযান শুরু উদ্বোধনী অনুষ্ঠানে কৃষক-কৃষাণী ছাড়াই এই অভিযানে অংশগ্রহণের দ্বারায় সফল হতে পারবে বলে ধারণা করেন। সারা দেশে প্রত্যেক মানুষের মধ্যে ব্যাপক ভাবে ক্ষতিসাধন হচ্ছে। ফসলে জমিতে নয় পাড়া মহল্লায় এবং বসতবাড়িতে ও দামি জিনিসগুলো কেটে নষ্ট করে দেয়।

তাই গবেষকরা গবেষণা করে দেখতে পায় এই ইঁদুরকে নিধন করতে হবে। তা না হলে বছরে প্রায় ১৮ লক্ষ মানুষ খেতে পারে এমন ফসলগুলো নষ্ট করে দেয় বলে জানান। এ কারণে ইঁদুর নিধন হিসেবে পদক্ষেপ নিচ্ছে সরকার।

এসময় বক্তৃতা রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা মো. মাহাবুব রহমান, উপসহকারী কৃষি কর্মকর্তা দেবপ্রিয় বড়ুয়া, দোছড়ি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক কেতন চাকমা, কৃষক পুলুমং মারমা।

আলোচনা সভা শেষে ৪জন ইঁদুর নিধনে সফলকারীকে সম্মাননা ক্রেস ও নগদ অর্থ পুরস্কার প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *