রোয়াংছড়িতে ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালিত


Rowang pic 9.8

রোয়াংছড়ি প্রতিনিধি :

বান্দরবানের রোয়াংছড়িতে নানা আয়োজনে ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালন করেছে সেখানকার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠিরা। এ উপলক্ষ্যে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মঙ্গলাবার সকালে রোয়াংছড়ি কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে পার্শ্বে প্রধান সড়ক প্রাঙ্গন থেকে শোভাযাত্রা বের করা হয়। এতে ১১টি ক্ষুদ্র নৃ গোষ্ঠি সম্প্রদায়ের নারী-পুরুষ নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে নানা সাজে অংশগ্রহণ করেন। এছাড়া আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি এবং ভূমি অধিকার দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন প্লেকার্ড নিয়েও অংশ নেয় অনেকে।

 র‌্যালিটি রোয়াংছড়ির গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে রোয়াংছড়ি কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে পাশে প্রধান সড়ক প্রাঙ্গনে দিবসটি উপলক্ষে সমাবেশ করা করেন। সভায় রাম ময় বম’র সঞ্চালনায় রোয়াংছড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ক্যসাইনু মারমা সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রামে মানবাদিকার কমিশনে সমন্বয়ক ও অনন্যা কল্যাণ ফাউন্ডাশনের নির্বাহী পরিচালক ডনাইপ্রু নিলী।

সভায় বক্তব্য রাখেন রোয়াংছড়ি সদর ইউপি চেয়ারম্যান চহ্লামং মারমা, আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান বিশ্বাথ তঞ্চঙ্গ্যা, রোয়াংছড়ি সদর সাবেক চেয়ারম্যান অংশৈমং মারমা, ধীরেন ত্রিপুরা প্রমুখ। সভার পর বিভিন্ন সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *