রামুর কচ্ছপিয়ায় তাফসির মাহফিল অনুষ্ঠিত


Capture 2

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের আল জান্নাত ছাত্র সংগঠনের উদ্যোগে ত্রি-বার্ষিক তাফসির মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাতে কচ্ছপিয়া ইউনিয়নের তুলাতলীতে এই মাহফিল অনুষ্ঠিত হয়।

মাহফিলে প্রধান বক্তা চট্টগ্রাম মোহুরী পাড়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব আবদুল জাব্বার আল মামুন পবিত্র কোরআনুল করিমের সুরা আন নামল ১৮নং আয়াতের গুরুত্বপূর্ণ অংশ বিশেষ তুলে ধরে বলেছেন, হযরত সোলাইমান (আ:) এর রাজ্য শাসনের সংবিধান এবং পিপিলিকার রাজ্য শাসন আমাদের বর্তমান সমাজে অনেক কিছু শিক্ষা দেয়।

তিনি বলেন, ক্ষুদ্র প্রাণী পিপীলিকাও তার জনগণকে বাচানোর প্রচেষ্টা চালিয়েছিল। পিপীলিকার রাজা জনগণের প্রতি এতটা সতর্ক এবং দায়িত্ববান দেখে হযরত সোলাইমান (আ:) অবাক হন। তিনি তখন পিপীলিকার রাজাকে হাতে তুলে জিজ্ঞেস করলেন, তুমি তোমার প্রজাদের প্রতি এতটা মেহেরবান কেন। পিপীলিকার রাজা তখন উত্তর দিল, হে আল্লাহর খলিফা, আপনি আল্লাহতায়ালার নবী। তাই আপনার দায়িত্ব অনেক বড়। পিপীলিকা অত্যান্ত ক্ষুদ্র প্রাণী, আমাদের দায়িত্বও ক্ষুদ্র।

আল্লাহতায়ালা আমার উপর প্রজাদের ভাল-মন্দ দেখা শুনার দায়িত্ব অর্পণ করেছেন, সে হিসেবে তাদের সুখে আমি সুখি হই এবং তাদের দুঃখে আমি অস্থির হয়ে পড়ি। এজন্য আপনার সৈন্যদের আগমন এবং তাদের অর্শ্ব চালনার সময় তাদের বেখেয়ালে আমার প্রজা পদদলিত হতে পারে। এ আশঙ্কায় আমি তাদেরকে সর্তক করে দিয়েছিলাম।

প্রধান বক্তার বক্তব্যে তিনি আরো বলেন, বর্তমান সমাজের সংকটময় পরিস্থিতি মোকাবেলা করতে প্রয়োজন দ্বীনি শিক্ষা-দীক্ষা অর্জন। ভালবাসা দিবসের মত বিজাতিয় সংস্কৃতিকে যতক্ষণ পর্যন্ত পরিহার করা না যাবে, ততক্ষণ পযর্ন্ত পরিবার, সমাজ ও রাষ্ট্রে শান্তি ফিরে আসবে না। তাই প্রত্যেক মুসলমানকে তাদের সন্তানদেরকে সঠিক গাইড লাইন দিয়ে মসজিদ, ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান মুখী করতে হবে এবং রাসুল (সা:) এর উত্তম আদর্শে আদশর্বান ও চরিত্রবান করে তুলতে হবে। অন্যথায় আমাদের ইহকালীন কল্যাণ ও পরকালীন মূক্তি লাভ সম্ভব নয়।

তুলাতলী ৬নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য আবদুস সালামের সভাপতিত্বে মাহফিলে এ সময় উপস্থিত ছিলেন তুলাতলী জামে মসজিদ পরিচালনা কমিটির সদস্য তরুন নেতা রেজাউল করিম, সর্দার ফরিদুল আলম, সর্দার রশিদ আহমদ, গুরা মিয়া, গণমাধ্যম কর্মী আবুল বাশার নয়ন, আল জান্নাত ছাত্র সংগঠনের সভাপতি মো. শাহাব উদ্দিন, প্রমূখ। উল্লেখ্য, আল জান্নাত ছাত্র সংগঠন প্রতিষ্ঠার পর থেকে কচ্ছপিয়া ইউনিয়নে সেবা মূলক বিভিন্ন কর্মকান্ডের পাশাপাশি ধর্ম প্রচারে অগ্রণী ভূমিকা রেখে আসছে।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *