রামুতে বৌদ্ধদের শুভ মধু পূর্ণিমা উদযাপিত


ramu madu purnima

রামু প্রতিনিধি:
কক্সবাজারের রামুতে নানা আয়োজনে বৌদ্ধ সম্প্রদায়ের মধু পূর্ণিমা উদযাপিত হয়েছে। মধু পূর্ণিমা পালন উপলক্ষে বিভিন্ন বিহার গুলো নানা সাজে সাজানো হয়েছে।

সূদূর আড়াই হাজারেরও অধিক বছর আগে এই দিনে পারিলেয়্য নামক বনের এক বানর তথাগত গৌতম বুদ্ধকে সহস্তে মধু দান করেছিল। বুদ্ধ তখন জীবনের ১০ম বর্ষাবাস পালন করছিলেন । পারিলেয়্য নামক হস্তিরাজের বুদ্ধসেবা দেখে বানর রাজ প্রীত হয়ে বুদ্ধকে মৌচাকের মধুদান করে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। তির্যক প্রাণী কর্তৃক বুদ্ধকে পূজার অনন্য দৃষ্টান্ত মূলত চক্রবর্তী রাজার পুত্র কিন্তু সর্বত্যাগী গৌতম বুদ্ধের মহিমাকে মূর্ত করে তুলেছে।

দিনটিকে স্মরণীয় করে রাখতে বৌদ্ধরা এখনো মধুদানের মাধ্যমে মধু পূর্ণিমা পালন করে থাকেন। তিনমাস বর্ষাবাসের মধ্যকার এই মধুপূর্ণিমা বৌদ্ধরা যথাযোগ্য ধর্মীয় পরিবেশে দান, শীল ভাবনাময় কুশলকর্মের মাধ্যমে পালন করেন।

সোমবার দিনব্যাপী রামু সীমা বিহার, মৈত্রী বিহার, বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্রে, আচারিয়া পাসসানারাম বিহারে ভোরে বুদ্ধ পূজা, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, অষ্টশীল গ্রহণ, সংঘদান, ভিক্ষুসংঘকে মধুদান, ধর্মসভা প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে দেশ ও বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা অনুষ্ঠিত হয়। ধর্মদেশনা করেন পন্ডিত শ্রীমৎ সত্যপ্রিয় মহাথের , শ্রীমৎ শীলপ্রিয় ভিক্ষু, বিশিষ্ট লেখক শ্রীমৎ প্রজ্ঞানন্দ ভিক্ষু, শ্রীমৎ করুণাশ্রী ভিক্ষু, শ্রীমৎ ক্ষান্তিপাঞঞা ভিক্ষু প্রমুখ।

নিউজটি রামু বিভাগে প্রকাশ করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *