রামগড় থেকে অপহৃত চাইথুই মারমা ৫দিনেও উদ্ধার হয়নি


নিজস্ব সংবাদদাতা, রামগড়:

খাগড়াছড়ির রামগড়ের পাকলাপাড়ার বাসা থেকে অজ্ঞাতনামা অস্ত্রধারীদের হাতে অপহৃত চাইথুই মারমা(৫৫)কে চারদিনেও উদ্ধার করা যায়নি। গত রবিবার(৪মার্চ) গভীর রাতে একদল উপজাতীয় অস্ত্রধারী তাকে বাসা থেকে অপহরণ করে নিয়ে যায়। এ ব্যাপারে অপহৃতর স্ত্রী লাহরিমা মারমা গত মঙ্গলবার রামগড় থানায় একটি সাধারণ ডায়রি রুজু করেছেন।

অপহৃত চাইথুই মারমার ছোট ভাই খিলু মারমা জানান, রবিবার রাত আড়াইটার দিকে রামগড়ের পাতাছড়া ইউনিয়নের পাকলাপাড়া গ্র্রামে তার বাসায় গিয়ে কতিপয় লোক ডাকাডাকি করলে তিনি ঘর থেকে বের হয়ে আসেন। পরে অস্ত্রধারী ঐ উপজাতি লোকজন চাইথুইকে অস্ত্রেরমুখে ধরে নিয়ে যায়। খিলু মারমা অভিযোগ করেন, অপহরণকারী ঐ অস্ত্রধারীরা ইউপিডিএফের সদস্য। এদেরমধ্যে একজনকে চিনতে পেরেছে তার বৌদি।

তিনি আরও বলেন, ভাইকে ছাড়িয়ে আনতে তারা ইউপিডিএফের নেতাদের কাছে আকুতি মিনতি করেছে। কিন্তু তারা অপহরণের কথা অস্বীকার করে আসছে। অপহরণের কোন কারণ জানতে পারেননি তিনি। খিলু মারমা আরও জানান, নিরাপত্তাহীনতার কারণে ঘরবাড়ি ছেড়ে তার বৌদি দুই সন্তানকে নিয়ে খাগড়াছড়ি জেলা সদরে আত্মীয়ের বাসায় অবস্থান করছেন।

জানাযায়, চাইথুই মারমা এক সময় ইউপিডিএফের সমর্থক ছিলেন। ২০১১ ও ২০১৬  সালে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদের নির্বাচনে পাতাছড়া ইউপি চেয়ারম্যান পদে দু’বার প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান। স্থানীয় সূত্র জানায়, সম্প্রতি তিনি ইউপিডিএফের বর্মা গ্রুপের সাথে সখ্যতা গড়ে তোলেন। এ কারণে প্রতিপক্ষ গ্রুপটি তার ওপর ক্ষুব্ধ হয়।

পাতাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিন্দ্র ত্রিপুরা বলেন, চাইথুইকে উদ্ধারে তারা সম্ভাব্য বিভিন্ন স্থানে অনুসন্ধান  করেছেন। কোথাও কোন খোঁজ পাওয়া যায়নি।

রামগড় থানার অফিসার ইনচার্জ(ওসি) মো. শরীফুল ইসলাম বলেন, অপহৃতর স্ত্রীর দায়ের করা জিডির প্রেক্ষিতে পুলিশ তাকে উদ্ধারে তৎপরতা চালাচ্ছে। তিনি বলেন, জিডিতে তার স্ত্রী লাহরিমা মারমা উল্লেখ করেছেন, প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘর থেকে বের হওয়ার পর তিনি আর ফেরেননি। তবে গতকাল বৃহস্পতিবার তার স্ত্রী বলেছেন একদল উপজাতীয় সন্ত্রাসী চাইথুইকে ধরে নিয়ে গেছে। এদের মধ্যে একজনকে তিনি চিনতে পেরেছেন। ওসি আরও জানান, চাইথুইকে উদ্ধারে পুলিশ প্রযুক্তির ব্যবহারও করছেন। তিনি বলেন, পাহাড়ি সংগঠনগুলোর অভ্যন্তরিন দ্বন্দ্ব কলহের জের ধরে এ অপহরণের ঘটনা ঘটেছে বলে তার ধারণা।

এদিকে, চাইথুই মারমার অপহরণের প্রতিবাদে তার মুক্তির দাবিতে আজ শুক্রবার খাগড়াছড়ি জেলা সদরে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি নেয়া হয়েছে। অপহৃতর ছোট ভাই খিলু মারমা জানান, ইউপিডিএফের বর্মা গ্রুপের উদ্যোগে এ কর্মসূচি নেয়া হয়েছে। জেলা সদরের য়ংড বৌদ্ধ বিহার প্রাঙ্গণ থেকে সকাল ১০টায়  বিক্ষোভ মিছিল বের করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *