রাজস্থলী ইজারাদার ও ব্যবসায়ীদের লোকসান লক্ষ লক্ষ টাকা


রাজস্থলী প্রতিনিধি:

রাজস্থলী উপজেলার ইসলামপুর এলাকায় অবস্থিত গাইন্দ্যা বাজারটিতে দীর্ঘ ৩ মাস ধরে বাজার না বসার কারণে প্রতি সপ্তাহে বাজারের ইজারাদার ও ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে লক্ষ লক্ষ টাকা। অজ্ঞাত কারণে ১৭ নভেম্বর শুক্রবার থেকে এ বাজারে কোন উপজাতী সম্প্রদায় কাঁচামাল ক্রয়-বিক্রি করতে না আসায় বাজারে জনসাধারণ শূন্য হয়ে পড়ে। কি কারণে বাজার মিলছে না এ বিষয় নিয়ে রাজস্থলী উপজেলা প্রশাসন, নিরাপত্তাবাহিনীসহ রাজনৈতিক নেতৃবৃন্দের উপস্থিতিতে বাজারটি চালুকরণের লক্ষ্যে একটি ১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হলেও বাজারটি অদ্যবধি মিলছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রতি শুক্রবারে ১ দিন হাট বসে। রাজস্থলী উপজেলাসহ বাঙ্গালহালিয়া, বান্দরবানের রাজভিলা, তাইখালী ও আশপাশের এলাকার লোকজন তাদের উৎপাদিত পন্য বিক্রি করতে আনে। চট্টগ্রাম ও রাঙ্গুনিয়া এলাকা থেকে ব্যবসায়ীরা এসে এ বাজার থেকে স্থানীয় উপজাতি ও অউপজাতিদের উৎপাদিত পন্য কিনে বিভিন্ন এলাকায় নিয়ে যায়। ফলে দীর্ঘ ৩ মাস এ বাজারে বাজার না হওয়াতে ব্যবসায়ীদের লক্ষ লক্ষ টাকা লোকসান গুনতে হচ্ছে।

বাজারের ইজারাদার কর্তৃক জানা যায়, প্রতি বছরের ন্যায় ২০১৭-১৮ অর্থ বছরের জন্য এ বাজারটি ইজারা নেন। দীর্ঘ ৩ মাস সাপ্তাহিক বাজার না হওয়াতে তারা ইজারা আদায় হতে বঞ্চিত হচ্ছে। এ বাজারটি দ্রুত বসানো না হলে, সরকারি ভাবে কোন পদক্ষেপ গ্রহন করা না হলে আরো বড় ধরনের ক্ষতি সাধিত হবে বলে ইজারাদার জানান।

বাজার কমিটির সভাপতি নুর মোহাম্মদ বলেন, এ বাজার না মিলাতে বাজারের চরম ক্ষতি হয়েছে। ইসলামপুর বাজারটি প্রতি সপ্তাহে পাহাড়ি-বাঙ্গালীর মিলন ঘটে। বাজারটিতে উভয় সম্প্রদায় মিলেমিশে ব্যবসা করে আসছে। দীর্ঘ ৩০ বছর যাবৎ সম্প্রীতি বন্ধনের মধ্যে উভয় সম্প্রদায়ের মধ্যে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা বা বিবাদ সৃষ্টি হয়নি। অথচ অজ্ঞাত কারনে ৩ মাস যাবৎ ইসলামপুর গাইন্দ্য বাজারটি না মিলায় বন্ধ রয়েছে।

এলাকার কার্বারী আব্দুল জলিল মোড়ল বলেন, ইসলামপুর এলাকার মোটর বাইক মো. আব্দুল আলিম নামে এক চালক পার্শ্ববর্তী এলাকায় মোটর সাইকেল নিয়ে গেলে কিছু দুর্বৃত্ত’র হাতে লাঞ্চিত হয়। মোটরবাইক চালকের সাথে দুর্বৃত্তদের সাথে বাকবিতণ্ডা হলে মোটর চালক আলিমকে উদ্দেশ্য করে গুলি ছুড়লে সে দ্রুত পালিয়ে যায়। এ বিষয়ে আলিম বান্দরবান সদর থানায় দুর্বৃত্তদের নামে মামলা করেন। মামলা হওয়ার পর থেকে এ বাজারে উপজাতীদের আনাগোনা একেবারে কমে গেছে।

এ বিষয়ে রাজস্থলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুশফিকুর রহমান বলেন, বাজারটি না হওয়ার কারণ তিনি শুনেছেন। উপজেলা প্রশাসন ও নিরাপত্তা প্রশাসনসহ কয়েকবার বৈঠক করা হয়েছে। বৈঠকে একটি আইন শৃঙ্খলা কমিটি গঠন করা হয়। বাজারটি পুনরায় চালুকরণের লক্ষ্যে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *