রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কে যোগাযোগ বিচ্ছিন্ন


নিজস্ব প্রতিনিধি:

রাঙ্গামাটিতে ১৩ জুনের ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনায় যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার একমাস পর ১৭ জুলাই রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের সংযোগ পুনস্থাপন করে হালকা যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। কিন্তু টানা বৃষ্টিতে রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের কুতুকছড়ির খামারপাড়া এলাকায় আবারো সড়কের ২০ মিটার অংশ ভেঙ্গে গিয়ে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এক সপ্তাহের ব্যবধানে গত তিন দিনের টানা বর্ষণে সোমবার সন্ধ্যায় সড়কে নতুন করে ভাঙ্গন হলে সড়কে যান চলাচল বিচ্ছিন্ন হয়ে যায়।

রাঙ্গামাটিতে ১৩ জুনের ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনায় রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের অবস্থা অত্যন্ত নাজুক হয়ে পড়ে। এ সড়কের কুতুকছড়ি ইউনিয়নের কিচিং, খামারপাড়া, মোনতলা এলাকায় বড় বড় পাহাড় ভেঙ্গে মাটি ধসে পড়ে রাস্তার উপর। এছাড়া কিচিং ও মোনতলা এলাকায় সড়কের দুটি অংশ ধ্বসে গিয়ে রাস্তার ১০০ মিটার অংশ নিশ্চিহ্ন হয়ে যায়।

এ কারণে দীর্ঘ একমাস এ সড়কে যান চলাচল বন্ধ থাকে। রাঙ্গামাটি সড়ক বিভাগ দীর্ঘ এক মাস চেষ্টা চালিয়ে রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের উপর থেকে মাটি সরিয়ে এবং ভেঙ্গে যাওয়া অংশে মাটি ভরাট করে ১৭ জুলাই হালকা যান চলাচলের জন্য রাস্তাটি খুলে দেয়। কিন্ত এক সপ্তাহ যেতে না যেতে সোমবার সন্ধ্যা থেকে সড়কটি আবারো বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় রাঙ্গামাটির সাথে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে রাঙ্গামাটির ও খাগড়াছড়িসহ নানিয়ারচর, বাঘাইছড়ি, লংগদু ও কুতুকছড়ি এলাকাবাসীর দুর্ভোগ চরমে উঠেছে।

সাম্প্রতিক পাহাড় ধ্বস ও অতিবৃষ্টির কারণে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়কসহ রাঙ্গামাটি-খাগড়াছড়ি, রাঙ্গামাটি-কাপ্তাই ও রাঙ্গামাটি-বান্দরবান সড়কের যে ক্ষতি হয়েছে তা পুরোপুরি কাটিয়ে উঠতে অনেক সময় লেগে যাবে বলে জানিয়েছেন সড়ক ও জনপদ বিভাগের সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *