রাঙামাটি জেলার ৪৯ ইউপিতে আ’লীগ ৩০ ও বিএনপি ২২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

ইউনিয়ন পরিষদ নির্বাচন

স্টাফ রিপোর্টার:
রাঙামাটি পার্বত্য জেলার ৪৯টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে প্রায় দেড় শতাধিক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগ ৩০টি এবং বিএনপি ২২টি ইউপিতে দলীয় প্রতীকে প্রার্থী দিতে পেরেছে। দল দু‘টির অভিযোগ স্থানীয় রাজনৈতিক দলের হুমকির মূখে অনেক ইউনিয়নে তাদের দলের কেউ প্রার্থী হতে পারেননি।

রাঙামাটি সদর উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে জীবতলীতে বর্তমান চেয়ারম্যান সুদত্ত কারবারী (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) ও মগবান ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান বিশ্বজিৎ চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) একক প্রার্থী হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হওয়ার পথে রয়েছেন।
অপর চার ইউনিয়নের মধ্যে সাপছড়িতে ২জন এরা হলেন, মৃনাল কান্তি চাকমা (স্বতন্ত্র) ও প্রবীন চাকমা (স্বতন্ত্র)। কুতুকছড়িতে ৭জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান সন্তু বিকাশ চাকমা (স্বতন্ত্র), অহিংসা চাকমা (স্বতন্ত্র), কানন চাকমা (স্বতন্ত্র), পূর্ণ বিকাশ চাকমা (স্বতন্ত্র), প্রভা রঞ্জন চাকমা (স্বতন্ত্র), যতীন্দ্র চাকমা (স্বতন্ত্র ও সোনামনি চাকমা (স্বতন্ত্র), বন্দুকভাঙ্গায় তিনজন বর্তমান চেয়ারম্যান বরুণ কান্তি চাকমা (স্বতন্ত্র), বিনয় শংকর চাকমা (স্বতন্ত্র) ও পংকজ চাকমা (স্বতন্ত্র)। বালুখালী ইউনিয়নে ২জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান বিজয় গিরি চাকমা (স্বতন্ত্র) ও অমর কুমার চাকমা (স্বতন্ত্র)।

কাপ্তাই উপজেলার পাঁচটি ইউনিয়নের মধ্যে চন্দ্রঘোনায় ৫জন এর হলেন, আনোয়ারুল ইসলাম (আ’লীগ), বিপ্লব মারমা (আ’লীগ বিদ্রোহী), মো. জাকির হোসেন (বিএনপি), ইব্রাহিম হাবিব মিলু (বিএনপি বিদ্রোহী) ও মো. হারুনুর রশীদ (স্বতন্ত্র)। রাইখালীতে ৩জন এরা হলেন, মংক্য মারমা (আ’লীগ), জাহাঙ্গীর তালুকদার (বিএনপি) ও ক্যমং মারমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র)। কাপ্তাই ইউনিয়নে ৪জন এরা হলেন, আবদুল হামিদ (আ’লীগ), মহির উদ্দীন (বিএনপি), আলেক ভান্ডারি (স্বতন্ত্র) ও আবু হানিফ (স্বতন্ত্র)। ওয়াগগা ইউনিয়নে ৭জন এরা হলেন, চিরঞ্জিত তঞ্চঙ্গ্যা (আ’লীগ), সুজন তঞ্চঙ্গ্যা (আ’লীগ বিদ্রোহী), শফিউল আলম খোকন (আ’লীগ বিদ্রোহী), জাফর আহম্মদ স্বপন (বিএনপি), আতাই মারমা (বিএনপি বিদ্রোহী), সুনীল তংঞ্চঙ্গ্যা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) ও অংহ্লা চিং মারমা (স্বতন্ত্র)। চিৎমরম ইউনিয়নে ৪জন এরা হলেন, সুইচা প্রু মারমা (আ’লীগ), সুই চ প্রু মারমা (আ’লীগ বিদ্রোহী), উথোয়াই মারমা (বিএনপি) ও ক্যসা অং মারমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র)।

লংগদু উপজেলার সাত ইউনিয়নের মধ্যে বগাচতর ইউনিয়নে ২জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যা আবদুল গাফফার ভূঁইয়া (বিএনপি) ও আবদুর রশিদ (আ’লীগ)। ভাসান্যাদম ইউনিয়নে ৪জন এরা হলেন, মো. হযরত আলী (আ’লীগ), মো. রহমত আলী (আ’লীগ বিদ্রোহী), বর্তমান চেয়ারম্যান জহির আহম্মদ (স্বতন্ত্র) ও আবদুল কাদের (বিএনপি)। লংগদু সদরে ৭জন এরা হলেন, মো. নাসির (বিএনপি), মো. রতন মেম্বার (স্বতন্ত্র), সুখময় চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র), সুজন চাকমা (স্বতন্ত্র), ইমান আলী (আ’লীগ) ও অশোক কুমার চাকমা (স্বতন্ত্র)। মাইনীমুখ ইউনিয়নে ৩জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান আবদুল বারেক সরকার (আ’লীগ), মো. আবুল কালাম আজাদ (বিএনপি) ও তোফায়েল আহমেদ বাবুল (স্বতন্ত্র)। কালাপাকুজ্জ্যা ইউনিয়নে ২জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান আবদুল বারেক দেওয়ান (বিএনপি) ও মো. মোস্তফা কেরানি (আ’লীগ)। আটারকছড়া ইউনিয়নে ৩জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র), ইউনুচ আলী মাস্টার (বিএনপি) ও মো. আবদুর রহিম (আ’লীগ)। গুলশাখালী ইউনিয়নে ৩জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান আবদুর রহিম (আ’লীগ), মো. আবু নাছির (বিএনপি) ও শাহাবুল আলম (স্বতন্ত্র)।

বাঘাইছড়ি উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে মারিশ্যা ইউনিয়নে ৫জন এরা হলেন, মানব জ্যোতি চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র), মো. আবদুর রহিম (স্বতন্ত্র), আপন চাকমা (স্বতন্ত্র), সুমন চাকমা (স্বতন্ত্র) ও রূপায়ন চাকমা (স্বতন্ত্র)। আমতলী ইউনিয়নে ৪জন এরা হলেন, হুমায়ুন কবির মজনু (বিএনপি), ফয়েজ আহমদ (আ’লীগ), মো. আলী হোসেন (জাপা) ও জাহাঙ্গীর আলম (স্বতন্ত্র)। খেদারমারা ইউনিয়নে ৩জন এরা হলেন, সন্তোষ কুমার চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র), সূচিত্র চাকমা (স্বতন্ত্র), কান্তি চাকমা (আ’লীগ)। সাজেক ইউনিয়নে ৬জন এরা হলেন, ম্যানশন চাকমা (স্বতন্ত্র), বর্তমান চেয়ারম্যান অতুলাল চাকমা (স্বতন্ত্র), নিখিল জীবন চাকমা (স্বতন্ত্র), নতুন জয় চাকমা (স্বতন্ত্র), মহেন্দ্র লাল ত্রিপুরা (স্বতন্ত্র) ও গরেন্দ্র লাল ত্রিপুরা (স্বতন্ত্র)। বঙ্গলতলী ইউনিয়নে ৩জন এরা হলেন, জ্ঞান জ্যোতি চাকমা (স্বতন্ত্র), জ্ঞানজীব চাকমা (স্বতন্ত্র) ও অঙ্গদ চাকমা (স্বতন্ত্র)। রূপকারী ইউনিয়নে ৭জন এরা হলেন, বিনয় জ্যোতি চাকমা (স্বতন্ত্র), শ্যামল চাকমা (স্বতন্ত্র), বিনয় চাকমা (স্বতন্ত্র), মন্টু বিকাশ চাকমা (স্বতন্ত্র), জেসমিন চাকমা (স্বতন্ত্র), রণজিৎ চাকমা (স্বতন্ত্র) ও বিশ্বজিৎ চাকমা (স্বতন্ত্র)। বাঘাইছড়ি ইউনিয়নে ২জন এরা হলেন, অলিপ চাকমা (স্বতন্ত্র) ও সুনীল বিহারী চাকমা (স্বতন্ত্র)। সারোয়াতলী ইউনিয়নে ২জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান রিপন চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) ও তুষার কান্তি চাকমা (স্বতন্ত্র)।

কাউখালী উপজেলার চারটি ইউনিয়নের মধ্যে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন বেতবুনিয়া ইউনিয়নে চারজন এরা হলেন, খুইসাবাই তালুকদার (আ’লীগ), মো. শওকত হোসাইন (বিএনপি), জাকির হোসেন চৌধুরী (স্বতন্ত্র) ও সাজাই মং মারমা (বিএনপি বিদ্রোহী)। ফটিকছড়ি ইউনিয়নে তিন প্রার্থী এরা হলেন, বর্তমান চেয়ারম্যান ধন কুমার চাকমা (ইউপিডিএফ সমর্থিত স্বতন্ত্র), হ্লাথোয়াই মারমা (আ’লীগ) ও ঊষাতন চাকমা (স্বতন্ত্র)। ঘাগড়া ইউনিয়নে পাঁচজন এরা হলেন, জগদীশ চাকমা (ইউপিডিএফ সমর্থিত স্বতন্ত্র), শান্তিমনি চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) মো. খোরশেদ আলম সওদাগর (বিএনপি), মো. বেলাল উদ্দিন (নৌকা) ও জ্ঞানেন্দু বিকাশ চাকমা (স্বতন্ত্র)। কলমপতি ইউনিয়নে তিনজন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান ক্যজাই মারমা (আ’লীগ), মো. জাহাঙ্গীর হোসেন (বিএনপি) ও উসুই মং মারমা (ইউপিডিএফ সমর্থিত স্বতন্ত্র)।

নানিয়ারচর উপজেলার চারটি ইউনিয়নের মধ্যে নানিয়ারচর সদরে তিনজন এরা হলেন, জ্যোতি লাল চাকমা (স্বতন্ত্র), মনিকা চাকমা (স্বতন্ত্র) ও তাপস চাকমা (আ’লীগ)। বুড়িঘাটে পাঁচজন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান প্রমোদ বিকাশ চাকমা (স্বতন্ত্র), অ্যাভোকেট মামুন ভূঁইয়া (আ’লীগ), মিজানুর রহমান (জাপা), শুভেন্দু বিকাশ চাকমা (স্বতন্ত্র) ও জওহর লাল কারবারি (স্বতন্ত্র), ঘিলাছড়িতে চারজন অমর শান্তি চাকমা (স্বতন্ত্র), কমলাসেন চাকমা (স্বতন্ত্র), সুভাষ চাকমা (স্বতন্ত্র) ও প্রগতি চাকমা (স্বতন্ত্র)। সাবেক্ষ্যং ইউনিয়নে তিনজন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান সুপন চাকমা (স্বতন্ত্র), উত্তরণ চাকমা (স্বতন্ত্র) ও আতংক চাকমা (স্বতন্ত্র)।

জুরাছড়ি উপজেলার চারটি ইউনিয়নের মধ্যে জুরাছড়ি সদরে তিনজন এরা হলেন, মিতা চাকমা (স্বতন্ত্র), ক্যানন চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) ও জাপানি বিজয় চাকমা (স্বতন্ত্র)। বনযোগীছড়ায় চারজন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র), বিনোদ কুমার চাকমা (স্বতন্ত্র) ও সুরেশ কুমার চাকমা (স্বতন্ত্র)। মৈদংয়ে তিনজন এরা হলেন, সাধনানন্দ চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র), লাল বিহারী চাকমা (স্বতন্ত্র) ও মঙ্গল কুমার চাকমা (স্বতন্ত্র)। দুমদুম্যা ইউনিয়নে ২জন এরা হলেন, শান্তি বিজয় চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) ও বর্তমান চেয়ারম্যান তরুণ মনি চাকমা (স্বতন্ত্র)।

বিলাইছড়ি উপজেলার ৩টি ইউনিয়নের মধ্যে বিলাইছড়ি সদরে ২জন এরা হলেন, তরুণ কান্তি তঞ্চঙ্গ্যা (আ’লীগ) ও সুনীল কান্তি তংচংগ্যা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র)। ক্যাংরাছড়ি ইউনিয়নে ২জন এরা হলেন, শেখ মো. শহীদুল ইসলাম (আ’লীগ) ও অমরজীব চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র)। ফারুয়া ইউনিয়নে ২জন এরা হলেন, বিদ্যালাল তঞ্চঙ্গ্যা (আ’লীগ) ও তেজেন্দ্র লাল তঞ্চঙ্গ্যা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র)।
রাজস্থলী উপজেলার ৩ ইউনিয়নের মধ্যে ঘিলাছড়ি ইউনিয়নে ৩জন এরা হলেন, পুলখ্যয়ং তালুকদার (আ’লীগ), উজ্জল তঞ্চঙ্গ্যা (বিএনপি) ও শান্ত প্রসাদ তঞ্চঙ্গ্যা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র)। গাইন্দ্যা ইউনিয়নে ৪জন এরা হলেন, উবচয় মারমা (আ’লীগ), মংথুই মারমা (বিএনপি), উথান মারমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র) ও মো. সোলেয়মান (স্বতন্ত্র)। বাঙ্গাহালিয়া ইউনিয়নে ৬জন এরা হলেন, নিউমং মারমা (আ’লীগ), মবিন চৌধুরী (বিএনপি), পুলক চৌধুরী (আ’লীগ বিদ্রোহী), ডালিম বড়–য়া (বিএনপি বিদ্রোহী) মংক্য অং মারমা (স্বতন্ত্র) ও মো. রশিদ আখন্দ (স্বতন্ত্র)।

বরকল উপজেলার ৫ ইউনিয়নের মধ্যে বরকল ইউনিয়নে কমলেন্দু বিকাশ চাকমাল (জেএ্সএস সমর্থিত স্বতন্ত্র প্রার্থী), প্রভাত কুমার চাকমা (আ.লীগ), বরুন বিকাশ চাকমা (স্বতন্ত্র) ও নন্দ বিকাশ চাকমা(স্বতন্ত্র)। শুভলং ইউপি’র তরুন জ্যোতি চাকমা (জেএ্সএস সমর্থিত স্বতন্ত্র প্রার্থী, সুশান্ত চাকমা (আ.লীগ)। আইমছড়া ইউপি’র অমর কুমার চাকমা (জেএ্সএস সমর্থিত স্বতন্ত্র প্রার্থী), নূরুল হক (আ.লীগ) ও কল্যাণ জ্যোতি চাকমা (স্বতন্ত্র)। ভূষনছড়া ইউনিয়নে ২জন এরা হলেন, বর্তমান চেয়ারম্যান দীলিপ কুমার চাকমা (জেএ্সএস সমর্থিত স্বতন্ত্র প্রার্থী) ও মামুনুর রশীদ মামুন(আ’লীগ)। বড় হরিণা ইউনিয়নে ৩জন এরা হলেন, নীলাময় চাকমা (জেএসএস সমর্থিত স্বতন্ত্র প্রার্থী), সঞ্চয় মনি চাকমা (স্বতন্ত্র) ও বিনয় কৃঞ্চ চাকমা(স্বতন্ত্র)।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন