রাঙামাটিতে মানি লন্ডারিং ও সন্ত্রাস অর্থায়ন প্রতিরোধ বিষয়ে কর্মশালা



নিজস্ব প্র্র্রতিনিধি, রাঙামাটি:

রাঙামাটিতে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৪ আগস্ট) সকাল সাড়ে ১১টার দিকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সন্মেলন কক্ষে বাংলাদেশ ফাইন্যানসিয়াল ইন্টালিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড উদ্যোগে আয়োজিত এ কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভণর ও বি এফ আই ইউ এর প্রধান আবু হেনা মোহাম্মদ রাজী হাসান।

ইসলামী ব্যাংকের চট্টগ্রাম উত্তর জোনের প্রধান মোঃ ছালে ইকবাল এর সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের নির্বাহী পরিচালক মোঃ হুমায়ূন কবীর, ইসলামী ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মোহাম্মদ ইয়াহিয়া প্রমুখ।

কর্মশালায় মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিদ্যামান আইন এবং এর প্রয়োগে সক্ষমতা বাড়ানোর উপর জোর দিয়ে বক্তরা বলেন, মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। শুধু ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা সচেতন হলে হবেনা। জনসাধারনের মধ্যে এ সচেতনতা বৃদ্ধি করতে প্রদক্ষেপ নিতে হবে।

তারা বলেন, অনেকে এখনো জানে না মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন কিভাবে প্রতিরোধ করতে হতে হয়। তাই এ বিষয়ে অবগত করার প্রতিটি ব্যাংক কর্মকর্তা কর্মচারীদের দায়িত্ব। তার জন্য প্রথমে নিজেদের মধ্যে সচেতনা বৃদ্ধি করতে হবে। পরে সবাইকে এ অন্তরভক্ত করতে হবে। কারণ অপরাধ কোনদিন মঙ্গল বয়ে আনে না।

বক্তরা মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে জনসচেতনাতা বৃদ্ধি করতে সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।
এ কর্মশালায় তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলার বানিজ্যিক ব্যাংক সমূহের ৫১জন শাখা কর্মকর্তাসহ স্থানীয় কয়েকজন গণমাধ্যকর্মী অংশগ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *