ম্যালেরিয়া নির্মূলে তিন পার্বত্য জেলার জন্য বিশেষ পরিকল্পনা


 

রাঙামাটি প্রতিনিধি:

ম্যালেরিয়া র্নিমূলে তিন পার্বত্য জেলার জন্য বিশেষভাবে পরিকল্পনা নেয়া হয়েছে। ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীদের মধ্যে শতকরা  ৯৩ ভাগ মানুষ পার্বত্যাঞ্চলে বসবাস করছে। এর মধ্যে বান্দরবান জেলাকে সর্বাধিক ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং রাঙামাটি জেলা দ্বিতীয় স্থানে রয়েছে।

শনিবার সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট সম্মেলন কক্ষে আয়োজিত ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি বিষয়ক রাঙামাটি জেলা পর্যায়ের এক অবহিতকরণ সভায় বক্তারা এসব কথা বলেন।

এসময় রাঙামাটির সিভিল র্সাজন ডা. শহীদ তালুকদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা। স্বাস্থ্য অধিদপ্তরের উপ পরিচালক ডা. এসএ সামাদ, জেলার বিএমএ সভাপতি ডা. স্নেহ কুমার চাকমা, বাংলাদেশ সেনাবাহিনীর চিকিৎসক ক্যাপ্টেন ডা. সোনিয়া চক্রবর্তী, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন সিদ্দিকী বক্তব্য রাখেন।

সভায় জানানো হয় বর্তমান সময় ম্যালেরিয়া রোগ বিস্তারের জন্য পিগ পিরিয়ড বিধায় এ সময় এ রোগ নিরুপন এবং চিকিৎসার ব্যাপারে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হচ্ছে। রাঙামাটি পার্বত্য জেলার স্বাস্থ্য বিভাগে কর্মরত চিকিৎসক, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, স্বাস্থ্য পরিদর্শক, সেনাবাহিনী, বিজিবি, পুলিশের প্রতিনিধি এবং এনজিও কর্মী এ অবহিত করন সভায় অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *