মারমা সম্প্রদায়ের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যকে সমুন্নত রাখতে হবে- কংজরী চৌধুরী


26.05.2017_Matiranga Marma NEWS Pic (1)
নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

মারমা সম্প্রদায়ের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যকে সমুন্নত রাখতে সকলকে দ্বিধাবিভক্তি ভুলে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেছেন, সংস্কৃতি হচ্ছে সাম্প্রদায়িক সম্প্রীতির সেতুবন্ধন আর এই সংস্কৃতিকে বাঁচিয়ে রাখা আমাদের দায়িত্ব। নিজেদের উন্নতি চাইলে অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে সকলকে একসাথে কাজ করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার সন্ধ্যায় মাটিরাঙ্গা উপজেলা মারমা উন্নয়ন সংসদ আয়োজিত ‘সাংগ্রাই পুনর্মিলনী ও সাংস্কৃতিক’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমান, মাটিরাঙ্গা পৌরসভার মেয়র ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের আহবায়ক মো. শামছুল হক এবং বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক সাথোয়াই মারমা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মাটিরাঙ্গা উপজেলা মারমা উন্নয়ন সংসদের সভাপতি চাইলপ্রু চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অন্যান্য সম্প্রদায়ের তুলনায় মারমা সম্প্রদায়ের লোকজন শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে আছে উল্লেখ করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন প্রজন্ম রক্ষায় শিক্ষিত জাতি হিসেবে নিজেদেরকে সমাজের জায়গা তৈরী করে নিতে হবে। যার যার সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে অভিভাবকদের দায়িত্বশীল হওয়ার আহবান জানান তিনি। এসময় তিনি বেকার যুবকদের আত্মকর্মী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মাটিরাঙ্গা উপজেলা মারমা উন্নয়ন সংসদে দীর্ঘমেয়াদী কম্পিউটার ও সেলাই প্রশিক্ষন কর্মসুচী চালুর ঘোষনা দেন।

অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-আহবায়ক সুবাস চাকমা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, মারমা উন্নয়ন সংসদ নেতা আতুশী মারমা ও মাটিরাঙ্গা উপজেলা মারমা উন্নয়ন সংসদের সাধারন সম্পাদক সদুঅং মারমা প্রমুখ বক্তব্য রাখেন।

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরীসহ আমন্ত্রিত অতিথিগণ মারমা সম্প্রদায়ের বিভিন্ন শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *